কারওয়ান বাজারের আড়ত গাবতলীতে সরানোর পরিকল্পনা

রাজধানীর মধ্যস্থল কারওয়ান বাজার থেকে সবজির আড়ত পশ্চিম প্রান্তের গাবতলীতে সরিয়ে নেওয়ার পরিকল্পনা নিয়ে কাজ করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2022, 03:49 PM
Updated : 21 July 2022, 03:49 PM

উত্তরের মেয়র মো. আতিকুল ইসলাম বৃহস্পতিবার সেই পাইকারি বাজারের জায়গা খুঁজতে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলামকে নিয়ে গাবতলীতে যান।

সেখানে মেয়র আতিক সাংবাদিকদের বলেন, ঢাকাকে একটি পরিকল্পিত ও আধুনিক নগরী হিসেবে গড়ে তুলতে পাইকারি কাঁচাবাজার শহরের প্রান্তে নিয়ে যেতে হবে।

“কারওয়ানবাজার থেকে ঢাকার ভিন্ন পয়েন্টে সুবিধাজনক স্থানে কীভাবে স্থানান্তর করা যায়, সেটা নিয়ে আমরা কাজ শুরু করে দিয়েছি। সকলের প্রচেষ্টায় এই সমস্যার সমাধান করা সম্ভব হবে।”

ব্যবসায়ীরা যেন নতুন স্থানে যেতে উৎসাহী হয়, সেজন্য তাদের নানা সুবিধা দেওয়ার কথা বলেন মন্ত্রী তাজুল।

ঢাকার কারওয়ান বাজার থেকে পাইকারি বাজার সরিয়ে নেওয়া পরিকল্পনা বহু দিনের। কিন্তু ব্যবসায়ীরা সরতে না চাওয়ায় সেই পরিকল্পনা বাস্তবায়ন করা যায়নি।

কারওয়ান বাজার থেকে সরানোর যুক্তি দেখিয়ে মেয়র আতিক বলেন, “দেশের বিভিন্ন প্রান্ত থেকে পাইকারি বাজারে আসা পণ্যবাহী গাড়িগুলো শহরে প্রবেশ না করলে যানজট অনেকাংশেই কমে যাবে এবং পাশাপাশি দ্রব্যমূল্যও কমবে।”

এর আগে মহাখালীতে ডিএনসিসি সুপরিসর মার্কেট করলেও সেখানে কারওয়ান বাজারের ব্যবসায়ীদের নেওয়া যায়নি। এক কি গাবতলীতে যাবেন?

এই প্রশ্নে মেয়র আতিক বলেন, “আমরা চাই ব্যবসায়ীরা যেন কোনোভাবে ক্ষতিগ্রস্ত না হয় এবং ঢাকাকেও যেন আধুনিক ও পরিকল্পিত নগর হিসেবে গড়ে তোলা যায়। এসব বিষয় বিবেচনা করেই পরিকল্পনা করা হবে। আমরা সকল অংশীজনদের স্বার্থ বিবেচনায় নিয়ে কী কী চ্যালেঞ্জ আছে, সেগুলো খতিয়ে দেখে তারপরেই সিদ্ধান্ত নেব।”

মন্ত্রী তাজুল বলেন, “কাউকে হঠাৎ করে চলে যেতে বললে সে চলে যাবে না। এজন্য সব ধরনের সুবিধা তৈরি করে দিতে হবে।”