এসআই নিয়োগে স্বাস্থ্য পরীক্ষা শুরু ২০ জুলাই

পুলিশের উপ পরিদর্শক (এসআই-নিরস্ত্র) পদে প্রাথমিকভাবে নিয়োগের সুপারিশ পাওয়া প্রার্থীদের স্বাস্থ্য পরীক্ষা শুরু হবে ২০ জুলাই।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2022, 03:17 PM
Updated : 18 July 2022, 03:17 PM

পুলিশ হেডকোয়ার্টার্সের রিক্রুটমেন্ট অ্যান্ড ক্যারিয়ার প্ল্যানিং-১ শাখার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এসআই পদে নিয়োগের জন্য ২০২১ সালে লিখিত ও মনস্তত্ত্ব পরীক্ষা এবং বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ৮৭৫ জন প্রার্থীর বিষয়ে প্রাথমিক সুপারিশ করা হয়েছে।

তাদের মধ্যে যারা স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য এবং পুলিশ ভেরিফিকেশনে সন্তোষজনক হিসেবে বিবেচিত হবেন, তাদের এক বছর মেয়াদী মৌলিক প্রশিক্ষণের জন্য চূড়ান্তভাবে মনোনীত করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এবারই প্রথম ঢাকায় কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে আধুনিক ও ডিজিটাল পদ্ধতিতে প্রার্থীদের স্বাস্থ্য পরীক্ষা হবে।

প্রার্থীদের নির্ধারিত সময়সূচি অনুযায়ী পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট আগেই প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে পরীক্ষাকেন্দ্রে উপস্থিত থাকতে বলা হয়েছে।

কেউ নির্ধারিত তারিখ বা সময় অনুযায়ী উপস্থিত না হলে তিনি চাকরি করতে আগ্রহী নন বলে বিবেচিত হবেন।

এ পদে নিয়োগে ২০২১ সালে বিজ্ঞপ্তি দেওয়া হয়। এরপর উচ্চতা ও শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে ওয়েববেজড প্রিলিমিনারি স্ক্রিনিংয়ের পর ৪৮ হাজার ২৮ জন প্রার্থী উত্তীর্ণ হন।

এরপর তাদের মধ্য থেকে ডিসেম্বরে শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইসহ শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষায় উত্তীর্ণ ১৪ হাজার ৯৭৮ জন প্রার্থী লিখিত ও মনস্তত্ত্ব পরীক্ষা ৮ থেকে ১০ জানুয়ারি অনুষ্ঠিত হয়। পরে ফেব্রুয়ারিতে লিখিত ও মনস্তত্ত্ব পরীক্ষার জন্য ৩ হাজার ৪৩৬ জন উত্তীর্ণ হন।

উত্তীর্ণ এসব প্রার্থীর কম্পিউটার দক্ষতা পরীক্ষা হয় মার্চে, যাতে ২ হাজার ৫৫০ জন উত্তীর্ণ হয়। পরে এসব প্রার্থীর বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষা ৯ মে থেকে ৯ জুন নেওয়া হয়। জুনের শেষে ৮৭৫ জনকে প্রাথমিকভাবে পুলিশের উপ পরিদর্শক (নিরস্ত্র) পদে নিয়োগের সুপারিশ করা হয়।

 
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক