হজ শেষে ফিরলেন ৪১৬ জন

হজ শেষে দেশে ফিরেছে ৪১৬ জন হাজিদের প্রথম দল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2022, 05:40 PM
Updated : 14 July 2022, 05:40 PM

বৃহস্পতিবার রাত ১০টার দিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম ফিরতি ফ্লাইট ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নেমেছে।

বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম বলেন, ৪১৬ জন যাত্রী নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট রাতে শাহজালালে অবতরণ করেছে।

অন্যান্য এয়ারলাইন্সের ফিরতি হজ ফ্লাইট শুরু হচ্ছে শুক্রবার থেকে। ফ্লাইনাসের প্রথম ফ্লাইট ঢাকায় নামবে শুক্রবার মধ্যরাতে। আর সৌদি এয়ারলাইন্সের ফিরতি ফ্লাইটও ওইদিন আসবে।

এর আগে তিনি জানান, হাজিদের ফেরা নির্বিঘ্ন করতে বেশ বিছু ব্যবস্থা নিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ। হজ ফ্লাইটের সূচি অনুযায়ী বিমানবন্দরে অতিরিক্ত দুটি গ্রিন চ্যানেল (কাস্টম জোন) করা হয়েছে। জমজমের পানি সংগ্রহের জন্য বরাবরের মতই আলাদা জায়গা রাখা হয়েছে।

এছাড়া উড়োজাহাজ থেকে নেমে ব্যাগ-স্যুটকেস সংগ্রহ করে সেটি বহনে যাতে ‘ট্রলি’ সমস্যায় যাতে পড়তে না হয়, সেজন্য ‘বিশেষ’ তদারকি থাকবে বলে জানান তিনি।

বিমানবন্দরের নির্বাহী পরিচালক বলেন, “হাজিরা যাতে নির্বিঘ্নে বিমানবন্দর থেকে বের হতে পারেন, সেজন্য নিরাপত্তায় নিয়োজিত আর্মড পুলিশ ও ঢাকা উত্তর ট্রাফিক বিভাগের সঙ্গে সমন্বয় করা হয়েছে।“

কোভিড মহামারীর ভয়বহতা কাটিয়ে ওঠায় দুবছর পর কিছুটা বড় পরিসরে হজ হয়েছে এবার। এ বছর বিভিন্ন দেশের ১০ লাখ মুসলমানকে হজে অংশ নেওয়ার সুযোগ দেয় সৌদি আরব। তবে এ সংখ্যাও মহামারীর আগের সময়ের তুলনায় অর্ধেক। 

এর মধ্যে সাড়ে ৮ লাখ মানুষ বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসেন, বাকিরা সৌদিতে থাকেন। আর বাংলাদেশ থেকে এবার হজ গেছেন ৬০ হাজার মানুষ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক