মহাসড়কে বাইক ঠেকাতে বিআরটিএ এর ম্যাজিস্ট্রেট চায় পুলিশ

ঈদের ছুটির আগে পরে সাত দিন মহাসড়কে মোটর বাইক চলাচলে নিষেধাজ্ঞা বাস্তবায়নে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কাছে ম্যাজিস্ট্রেট চেয়েছে পুলিশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2022, 09:38 AM
Updated : 8 July 2022, 03:59 AM

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মনিবুর রহমান বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন, রাজধানী থেকে প্রবেশ এবং বের হওয়ার ১০ থেকে ১২টি পয়েন্টের জন্য ম্যাজিস্ট্রেট চাওয়া হয়েছে, তবে বিআরটিএ এখনও চিঠির জবাব দেয়নি।

“আমরা বিআরটিএ'র কাছে এখন পর্যন্ত কোনো বার্তা পাইনি। অপেক্ষায় আছি। ম্যাজিস্ট্রেট থাকলে অভিযান জাস্টিফায়েড হবে।"

মহাসড়কে মোটরসাইকেল দুর্ঘটনা এবং মৃত্যু বাড়ার প্রেক্ষাপটে কোরবানির ঈদের আগে তিন দিন, ঈদের দিন এবং পরে তিন দিন মহাসড়কে মোটরবাইক চালানোয় নিষেধাজ্ঞা দিয়েছে সরকার।

এই নির্দেশনা কার্যকরে পুলিশ কী উদ্যোগ নিয়েছে জানতে চাইলে মনিবুর রহমান বলেন, সরকারি যে নির্দেশনা রয়েছে, সেটা তারা মানার চেষ্টা করবেন। তবে এই কাজে পুলিশকে সরাসরি যুক্ত ‘না করাই ভালো’।

"এটা আসলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে করলে ভালো হয়। আমাদের যে অ্যাকশনটা, সেটা জাস্টিফায়েড হয়।"

সেজন্যই বিআরটিএতে ম্যাজিস্টেট চেয়ে চিঠি দেওয়া হয়েছে জানিয়ে এই অতিরিক্ত কমিশনার বলেন, “চিঠিতে বিষয়টি ম্যাজিস্ট্রেটের উপর ছেড়ে দিয়ে পুলিশের চেকপোস্টের কাজ করার কথা বলা হয়েছে।“

ঈদের সময় ঢাকা থেকে বের হওয়া বাইকারদের ঠেকানোর মত জনবল পুলিশের আছে কি না - সেই প্রশ্নে মনিবুর রহমান বলেন, “আমাদের যতটুকু আছে ক্যাপসিটি, সেটা দিয়েই চেষ্টা করা হবে। সব কাজতো বলপ্রয়োগ করে হয় না, আমরা সেনসেটাইজ করব, বোঝাব, বার্তা দেব।"

আর যারা ‘যৌক্তিক’ কারণ দেখাতে পারবেন, তাদের বাইক নিয়ে ঢাকার বাইরে যেতে পুলিশ বাধা দেবে না বলে জানান মনিবুর।

গত দুই বছরে মহানগরের পাশাপাশি মহাসড়কেও মোটরসাইকেল চলাচল বেড়েছে, তাতে বেড়েছে ‍দুর্ঘটনা। পদ্মা সেতু খুলে দেওয়ার পর প্রথম দিন বাইকের ঢল নামে।

সেই সন্ধ্যায় সেতুতে মোটর সাইকেলে চড়ে মোবাইলে ভিডিও করার সময় দুর্ঘটনায় পড়ে প্রাণ যায় দুই তরুণের। ওই প্রেক্ষাপটে পরদিন ভোর থেকে সেতুতে মোটরসাইকেল ওঠা নিষিদ্ধ করে সেতু বিভাগ।

এর পর কোরবানির ঈদের আগে ও পরে সাত দিন ‘যৌক্তিক’ কারণ ছাড়া মহাসড়কে মোটর বাইক চলাচলে নিষেধাজ্ঞা আনে সরকার।

সেই সঙ্গে এক জেলায় নিবন্ধিত মোটর বাইকও অন্য জেলায় চালানো যাবে না বলে নির্দেশনা এসেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রাণালয়ের এক সভা থেকে।

পুরনো খবর

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক