কোরবানির পশুবাহী গাড়ি কারণ ছাড়া আটকাবেন না: আইজিপি

সুনির্দিষ্ট কারণ ছাড়া কোরবানির পশুবাহী যানবাহন থামাতে নিষেধ করে চাঁদাবাজি বন্ধে কঠোর হুঁশিয়ারি দিয়েছেন পুলিশ প্রধান বেনজীর আহমেদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2022, 05:51 PM
Updated : 6 July 2022, 05:51 PM

বুধবার ঢাকার রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটরিয়ামে দুই দিনব্যাপী ত্রৈমাসিক অপরাধ পর্যালোচনা সভার শেষ দিনে তিনি কোরবানির পশুর হাট পরিদর্শনের জন্য পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দিয়ে বলেন, “কোরবানির পশু পরিবহনে রাস্তাঘাটে বা অন্য কোথাও কোনো ধরনের চাঁদাবাজি বরদাশত করা হবে না।”

ঈদকে সামনে রেখে দূরবর্তী মোটর সাইকেল চলাচলের ক্ষেত্রে সরকারি যে নির্দেশনা আছে, তা পালনে মাঠ কর্মকর্তাদের নির্দেশ দেন আইজিপি বেনজীর।

অপরাধ পর্যালোচনা সভায় উপস্থিত কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেন, “ঈদকে কেন্দ্র করে ঘরমুখো মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে হবে। মহাসড়কে করিমন, নসিমন, ভটভটি যানবাহন চলাচল বন্ধ থাকবে।”

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী পুলিশের অব্যবহৃত জমিতে ফসল উৎপাদন এবং জলাশয়ে মাছ চাষ করার জন্য পুলিশ কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান তিনি। 

তিনি উপস্থিত কর্মকর্তাদের উদ্দেশে বলেন, “মামলা তদন্তের ক্ষেত্রে নিবিড় তদারকি বাড়াতে হবে। মামলা তদন্ত দ্রুততম সময়ে শেষ করতে হবে। তদন্তের মান বাড়াতে হবে।”

দুদিনের এই সভার প্রথমদিন মঙ্গলবার অতিরিক্ত আইজি (ক্রাইম অ্যান্ড অপারেশন্স) এম খুরশীদ হোসেনের স্বাগত বক্তব্য দিয়ে শুরু হয়।

ওই দিনই ডিআইজি (ক্রাইম ম্যানেজমেন্ট) এ ওয়াই এম বেলালুর রহমান চলতি বছরের এপ্রিল থেকে জুন এই তিন মাসের খুন, ডাকাতি, দস্যুতা, চুরি, ছিনতাইসহ সামগ্রিক অপরাধ চিত্র তুলে ধরেন।

জানুয়ারি থেকে মার্চ এই তিন মাসের তুলনায় পরবর্তী তিন মাসে (এপ্রিল-জুন) ডাকাতি খুন, ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন মামলা হ্রাস পেয়েছে বলে সভায় দাবি করা হয়।

সভার শেষ দিনে পুলিশের সব ইউনিটের সঙ্গে সমন্বিত যোগাযোগ ব্যবস্থার উপর একটি উপস্থাপনা দেন টেলিকম অ্যান্ড ইনফরমেশন ম্যানেজমেন্ট (টিঅ্যান্ডআইএম) ইউনিটের ডিআইজি এ কে এম শহীদুর রহমান।

ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত আইজি মোহম্মদ আলী মিয়া ট্যুরিস্ট পুলিশের কার্যক্রমের উপর একটি উপস্থাপনা দেন।

সভায় অতিরিক্ত আইজি (প্রশাসন) মইনুর রহমান চৌধুরী, ঢাকা মহানগর পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলাম, পুলিশের বিশেষ শাখার অতিরিক্ত আইজি মনিরুল ইসলাম, সিআইডির অতিরিক্ত আইজি মাহবুবুর রহমান, লজিস্টিকস অ্যান্ড অ্যাসেট অ্যাকুইজিশন অতিরিক্ত আইজি এস এম রুহুল আমিন, ডেভেলপমেন্টের অতিরিক্ত আইজি আতিকুল ইসলাম, নৌ পুলিশের অতিরিক্ত আইজি শফিকুল ইসলাম, বাংলাদেশ পুলিশ একাডেমির প্রিন্সিপ্যাল (অতিরিক্ত আইজি) আবু হাসান মোহম্মদ তারিক, এপিবিএন'র অতিরিক্ত আইজি হাসান উল হায়দার, অডিট অ্যান্ড ইন্সপেকশনের অতিরিক্ত আইজি হারুন অর রশিদ, ফিনান্সের অতিরিক্ত আইজি শাহাবুদ্দীন খান বক্তব্য রাখেন।

শুদ্ধাচার পুরস্কারের অর্থ বন্যার্তদের দেওয়া হল

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের আওতাধীন দপ্তর/সংস্থার প্রধানগণের মধ্যে ২০২০-২১ অর্থ বছরে শুদ্ধাচার পুরস্কার পান পুলিশ প্রধান বেনজীর আহমেদ।

দুই দিনব্যাপী ত্রৈমাসিক অপরাধ পর্যালোচনা সভার শেষ দিনে এই পুরস্কার থেকে প্রাপ্ত অর্থ সুনামগঞ্জ জেলার বন্যাকবলিত মানুষের কল্যাণে দেওয়ার ঘোষণা দিয়ে ওই জেলার পুলিশ সুপারের হাতে অর্থ তুলে দেন তিনি।