প্রতারকের খপ্পরে পড়ে হজে যাওয়া হচ্ছে না ৩০০ জনের

হজযাত্রার জন্য গেল ২৫ জুন থেকে লাগেজ বেঁধে বসে আছেন রাজধানীর শ্যামলীর শাহানা ইসলাম। মোয়াল্লেম আব্দুল হাই বলেছিলেন, ফ্লাইট ২৭ জুন। তখন থেকেই অপেক্ষায় পুরো পরিবার। এক সপ্তাহ পার হলেও ফ্লাইটের কোনো খবরাখবর নেই, মোয়াল্লেমের ফোনও বন্ধ।

গোলাম মর্তুজা অন্তুবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2022, 03:30 AM
Updated : 6 July 2022, 07:19 AM

একই অবস্থা মিরপুরের তহমিদা বেগমের। তিনি ও তার ছেলে তহমিদ হাসানের হজে যাওয়ার কথা ছিল আব্দুল হাইয়ের সঙ্গে। কিন্তু মোয়াল্লেম ফ্লাইট হবে-হচ্ছে করে এক সপ্তাহ থেকে ‘ঘোরাচ্ছেন’। সোমবার থেকে মোয়াল্লেমের সঙ্গে আর যোগাযোগ করতে পারছেন না তারা।

শুক্রবার থেকে হজের আনুষ্ঠানিকতা শুরু হচ্ছে। তার আগে মঙ্গলবার ঢাকা থেকে শেষ ফ্লাইট ছেড়ে গেছে। এ অবস্থায় তারা হজে যাওয়ার আশাই ছেড়ে দিয়েছেন। মোয়াল্লেমকে দেওয়া টাকাটা যেন ফেরত পান, সেজন্য সরকারের সহায়তা চাইছেন।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তাদের কাছে থাকা খবর অনুযায়ী হজে যাওয়ার জন্য টাকা দিয়ে প্রতারণার শিকার হয়েছেন তিনশর মত হজযাত্রী।

ভুক্তভোগী শাহানা ইসলাম বলছেন, “আমাদের কাছ থেকে ছয় লাখ করে টাকা নিয়েছে। আমাদের পাসপোর্টসহ সব কাগজপত্র মোয়াল্লেমের কাছে। সোমবার থেকেই তার ফোন বন্ধ।”

শাহানাদের দলে ৩২ জন রয়েছেন, যারা আব্দুল হাইয়ের সঙ্গে হজে যাওয়ার চুক্তি করেছিলেন। সবাই এখানে-ওখানে অনেক ছোটাছুটি করেও কোনো প্রতিকার পাচ্ছেন না। সামাজিক সম্মানহানির চিন্তা, টাকা হারানোর শঙ্কা পেয়ে বসেছে পরিবারগুলোকে।

“অনেক বাড়িতে তো কান্নাকাটি শুরু হয়ে গেছে। কারণ আগামী বছরও ৬৫ বছরের নিয়ম থাকলে অনেকে আর হজে যেতে পারবেন না,” বলেন শাহানা।

কোভিড পরিস্থিতিতে হজে যাওয়ার জন্য এবার ৬৫ বছর বয়সের সীমা বেঁধে দিয়েছে সৌদি সরকার। ফলে গতবার নিবন্ধন করেও অনেকে এবার যেতে পারেননি। অবশ্য তাদের পরিবারের একজনকে সে সুযোগ দেওয়া হয়েছে।

ফাইল ছবি

ভুক্তভোগীরা জানাচ্ছেন, মোয়াল্লেম আব্দুল হাই সিরাজগঞ্জের উল্লাপাড়ার একটি মসজিদের ইমাম। এক দশকের বেশি সময় ধরে তিনি হজে মোয়াল্লেম হিসেবে কাজ করছেন বলে এলাকা থেকে তথ্য নিয়েই তাকে টাকা দিয়েছেন তারা।

আব্দুল হাই তার একাধিক নম্বর দিয়েছিলেন হজযাত্রীদের। সবগুলো নম্বরই বন্ধ পাওয়া যাচ্ছে। এমনকি আব্দুল হাইয়ের সহকারী হিসেবে যে ব্যক্তি কাজ করছিলেন, তার নম্বরও বন্ধ।

তহমিদা বেগম বলছেন, তারা অনেকবার হজ ক্যাম্পে গেছেন। বিভিন্ন দপ্তরে যোগাযোগ করেছেন। কিন্তু কোনো সুরাহা হয়নি।

সোমবার ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব আবুল কাশেম মো. শাহীন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সেদিন পর্যন্ত ৩০০ হজযাত্রী প্রতারণার শিকার হয়েছেন বলে তাদের কাছে খবর রয়েছে।

“বারবার সতর্ক করার পরেও প্রায় ৩০০ (এখন পর্যন্ত খবর অনুযায়ী) হজযাত্রীকে প্রতারণা করার উদ্দেশ্যে কিছু অসাধু চক্র এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অনিবন্ধিত বেনামি এজেন্সি (আল হেলাল এজেন্সি) এবং নিবন্ধিত এজেন্সি মারিয়া, আরবি ট্যুরস ইত্যাদি সংস্থা হজযাত্রীদের প্রাক নিবন্ধন ও নিবন্ধন না করেই হজে পাঠানোর কথা বলে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে।

“ওই প্রতারিত ব্যক্তিরা সোমবার ধর্মবিষয়ক মন্ত্রণালয়ে বিভিন্ন উপায়ে ভিসা সংগ্রহের অপতৎপরতা চালিয়েছে, যা মোটেও কাম্য নয়। এ বিষয়ে সংশ্লিষ্ট সকলকে অবগতকরণসহ সতর্ক করা হল। এসব চক্রের বিরুদ্ধে মন্ত্রণালয় আইনগত ও প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করবে।”

কোভিড মহামারীর কারণে দুই বছর বিদেশিদের জন্য হজ বন্ধ থাকার পর এ বছর শর্তসাপেক্ষে হজ আয়োজন করেছে সৌদি আরব। হজের জন্য বয়স নির্ধারণ, প্রতিটি দেশ থেকে সংখ্যা (কোটা) নির্ধারণসহ বেশ কিছু বিধিনিষেধ দিয়েছে সৌদি সরকার।

বাংলাদেশ থেকে চলতি বছর হজ করতে সৌদি আরবে গেছেন ৫৬ হাজার ৯৫২ জন; তাদের মধ্যে ১২ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

এবার সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৮৯০ জন, আর বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৬২ জন হজে গেছেন। তাদের মধ্যে ৬৫ শতাংশ পুরুষ এবং ৩৫ শতাংশ নারী ।

আগামী বুধবার মিনায় অবস্থান নেওয়ার মধ্যে দিয়ে হজের আনুষ্ঠানিকতা শুরু করবেন হজযাত্রীরা। ৮ জুলাই তারা আরাফাতের ময়দানে সমবেত হয়ে হজের মূল আনুষ্ঠানিকতায় যোগ দেবেন। ৯ জুলাই পশু কোরবানির মধ্য দিয়ে শেষ হবে এবারের হজ।

হজের আনুষ্ঠানিকতা শেষে ফিরতি ফ্লাইট শুরু হবে আগামী ১৪ জুলাই, যা ৪ অগাস্ট পর্যন্ত চলবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক