জুলাইয়ের শেষ দিকে আরেক দফা বন্যার শঙ্কা

সিলেট অঞ্চলে পানি কমেছে, উত্তরাঞ্চলে এখনও রয়েছে, এর মধ্যেই চলতি জুলাই মাসের শেষে আবার বন্যা দেখা দিতে পারে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2022, 06:17 PM
Updated : 4 July 2022, 08:43 AM

রোববার আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে জুলাই মাসের শেষ ভাগে ভারি বর্ষণে স্বল্প মেয়াদী বন্যা দেখা দিতে পারে বলে জানানো হয়।

এতে বলা হয়, “ভারি বৃষ্টিপাতের কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর পূর্বাঞ্চল, উত্তর মধ্যাঞ্চল ও দক্ষিণ পূর্বাঞ্চলের কিছু স্থানে স্বল্প মেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।”

বর্ষার শুরুতে জুনের দ্বিতীয়ার্ধ্বে দেশের অভ্যন্তরে ভারি বর্ষণ ও উজানের ঢলে ভয়াবহ বন্যার কবলে পড়ে উত্তর-পূর্বাঞ্চল। দুই সপ্তাহ ধরে দুর্ভোগে সিলেট, সুনামগঞ্জসহ আশপাশের জেলায়। এর মধ্যে উত্তরাঞ্চলেও পানি বেড়ে নিম্নাঞ্চল তলিয়েছে।

বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে এখন। উজানে বৃষ্টি কমে আসায় জুলাইয়ের প্রথমার্ধ্বে নতুন করে বন্যার শঙ্কা নেই বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভুইয়া বলেন, “জুলাইয়ের মধ্য ভাগ পর্যন্ত ব্রহ্মপুত্র-যমুনা নদীর পানি কমতে পারে। এ সময়ে বন্যা পরিস্থিতির শঙ্কা নেই।”

দীর্ঘমেয়াদী পূর্বাভাসে কেন্দ্র জানায়, আগামী দুই সপ্তাহে উজানের অববাহিকায় অনেক স্থানে ভারি বর্ষণের সম্ভাবনা কম। এতে উত্তরাঞ্চল, উত্তর পশ্চিমাঞ্চলের ব্রহ্মপুত্র-যমুনা, ধরলা, তিস্তাসহ নদ-নদীর পানি কমতে পারে। উত্তর পূর্বাঞ্চলের সুরমা-কুশিয়ারাসহ প্রধান নদ-নদীর পানি কমলেও উজানে বিচ্ছিন্ন ভারি বর্ষণে সিলেট ও সুনামগঞ্জের বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান জানান, এ মাসে বঙ্গোপসাগরে ১-২টি লঘুচাপ সৃষ্টি হতে পারে; এরমধ্যে একটি মৌসুমী নিম্নচাপে পরিণত হতে পারে। স্বাভাবিকের চেয়ে সামান্য কম বৃষ্টিপাত হতে পারে। জুলাই মাসের প্রথমার্ধে নদ-নদীর স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে।

অধিদপ্তর জানায়, মৌসুমী বায়ু দেশের উপর মোটামুটি সক্রিয় রয়েছে। আগামী পাঁচ দিনে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে থাকবে।

রোববার দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে মোংলায় ৪৬ মিলিমিটার।

সোমবারের পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক