ট্রেনের আগাম টিকেট বিক্রি শুরুর আগেই কমলাপুরে ভিড়

কোরবানির ঈদকে ঘিরে ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরুর একদিন আগে বৃহস্পতিবার থেকেই কমলাপুর রেলওয়ে স্টেশনে টিকেট প্রত্যাশীদের চাপ বেড়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2022, 12:29 AM
Updated : 30 June 2022, 12:29 AM

শুক্রবার আগাম টিকেট বিক্রির প্রথম দিন ৫ জুলাইয়ের টিকেট মিলবে। তবে ভোগান্তি এড়াতে অনেকে একদিন আগের টিকেটের জন্য এসেছেন বলে জানান কমলাপুর রেলওয়ে স্টেশনের ম্যানেজার মাসুদ সারওয়ার।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “আজ (বৃহস্পতিবার) ঈদের অগ্রিম টিকিট বিক্রি শুরুর আগের দিন। আজ থেকেই কাউন্টারগুলোতে টিকিটপ্রত্যাশীর সংখ্যা বাড়ছে।”

কারণ জানতে চাইলে তিনি বলেন, “অনেকে ভোগান্তি এড়াতে একদিন আগের টিকিট কাটতে এসেছে। ফলে সকাল থেকে ভিড় দেখা দিয়েছে।”

২ জুলাই পাওয়া যাবে ৬ জুলাইয়ের আগাম টিকেট, ৩ জুলাই পাওয়া যাবে ৭ জুলাইয়ের টিকেট, ৪ জুলাই পাওয়া যাবে ৮ জুলাইয়ের ট্রেনের টিকেট এবং ৫ জুলাই দেওয়া হবে ৯ জুলাইয়ের টিকেট।

ঈদ শেষে ফিরতি ট্রেনের ক্ষেত্রে ১১ জুলাইয়ের টিকেট পাওয়া যাবে ৭ জুলাই, ১২ জুলাইয়ের ট্রেনের টিকেট ৮ জুলাই, ১৩ জুলাইয়ের টিকেট ৯ জুলাই এবং ১৪ ও ১৫ জুলাইয়ের টিকেট ১১ জুলাই পাওয়া যাবে।

ঢাকায় ৬টি স্টেশনে এবং গাজীপুরের জয়দেবপুর রেলওয়ে স্টেশনে থেকে ঈদের ট্রেনের টিকেট পাওয়া যাবে।

মাসুদ সারওয়ার বলেন, “শুক্রবার থেকে অগ্রিম টিকেট বিক্রির সব প্রস্তুতি আমরা শেষ করেছি। আশা করছি কোনো বিশৃঙ্খলা ছাড়াই ঠিকভাবে টিকিট বিক্রি শুরু করতে পারব।”

টিকেটের অর্ধেক অনলাইনে বিক্রি হবে বলে জানান তিনি।

যাত্রীদের জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম সনদের ফটোকপি দেখিয়ে কাউন্টার থেকে টিকেট কিনতে হবে।

কাউন্টারে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একনাগাড়ে ঈদের অগ্রিম টিকেট বিক্রি চলবে। প্রতিটি কেন্দ্রে নারী ও প্রতিবন্ধীদের জন্য একটি করে কাউন্টার থাকবে।

এছাড়া রেল সেবা মোবাইল অ্যাপ ও ইন্টারনেটে ই-টিকেটিংয়ের মাধ্যমে সকাল ৮টা থেকে ঈদের অগ্রিম টিকেট বিক্রি শুরু হবে। একজন যাত্রী একসাথে সর্বোচ্চ চারটি টিকিট কিনতে পারবে।

বিক্রি করা ঈদযাত্রার অগ্রিম টিকেট ফেরত নেওয়া হবে না। স্পেশাল ট্রেনের কোনো টিকেট অনলাইনে পাওয়া যাবে না। শুধু স্টেশন কাউন্টারে বিক্রি করা হবে।

ঢাকার কমলাপুর স্টেশনে সমগ্র উত্তরাঞ্চলগামী আন্তঃনগর ট্রেনের টিকেট, কমলাপুর শহরতলী প্লাটফরম থেকে রাজশাহী ও খুলনাগামী ট্রেনের টিকেট, ঢাকা বিমানবন্দর স্টেশন থেকে চট্টগ্রাম ও নোয়াখালীগামী সব আন্তঃনগর ট্রেনের টিকেট, তেজগাঁও স্টেশনে পাওয়া যাবে ময়মনসিংহ, জামালপুর, দেওয়ানগঞ্জগামী ঈদ স্পেশাল ট্রেনের টিকেট।

ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে পাওয়া যাবে নেত্রকোণাগামী মোহনগঞ্জ ও হাওর এক্সপ্রেস ট্রেনের টিকেট, ফুলবাড়িয়া স্টেশন থেকে পাওয়া যাবে সিলেট ও কিশোরগঞ্জগামী ট্রেনের টিকেট।

গাজীপুরের জয়দেবপুর রেলওয়ে স্টেশন থেকে পঞ্চগড়ের বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম ঈদ স্পেশাল ট্রেনের টিকেট বিক্রি হবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক