পথ শিশুদের জন্ম সনদ দিতে কী উদ্যোগ, জানতে চায় হাই কোর্ট

পথ শিশুদের জন্ম সনদ দিতে সরকার কী কী ব্যবস্থা নিয়েছে, তা আগামী তিন মাসের মধ্যে জানাতে নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2022, 10:26 AM
Updated : 30 June 2022, 10:26 AM

এ সংক্রান্ত এক রিটের প্রাথমিক শুনানি শেষে বৃহস্পতিবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

একইসঙ্গে পথ শিশুদের জন্ম সনদ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না এবং জন্ম সনদ না দেওয়ার বিষয়ে সংশ্লিষ্টদের নিস্ক্রীয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না,  তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত।

আগামী চার সপ্তাহের মধ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যালয়ের রেজিস্ট্রার জেনারেল, স্বরাষ্ট্র সচিবসব সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী তাপস কান্তি বল ও আইনজীবী জর্জ চৌধুরী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

প্রান্তিক জনগোষ্ঠী ও খেলাধুলা নিয়ে কাজ করা ‘স্পোর্টস ফর হোপ অ্যান্ড ইনডিপেনডেন্ট’ সংগঠনের পক্ষে গত ২০ মে সুপ্রিম কোর্টের আইনজীবী তাপস কান্তি বল হাই কোর্টে এই রিট দায়ের করেন।

এর আগে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যালয়ের রেজিস্ট্রার জেনারেল ও স্বরাষ্ট্র সচিবকে জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন-২০০৪ এবং জন্ম ও মৃত্যু নিবন্ধন বিধিমালা-২০১৮ অনুযায়ী পথ শিশুদের জন্ম নিবন্ধন দেওয়ার বিষয়ে চিঠি দেয় সংগঠনটি।

চিঠির বিষয়ে সংশ্লিষ্টরা কোনো পদক্ষেপ গ্রহণ না করায় এবং জবাব না দেওয়ায় হাই কোর্টে রিট করা হয় বলে জানান আইনজীবী তাপস।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “আদালত শুনানি নিয়ে পথ শিশুদের জন্ম নিবন্ধন দেওয়ার ক্ষেত্রে সংশ্লিষ্টরা কী কী পদক্ষেপ নিয়েছেন- তা আগামী তিন মাসের মধ্যে জানাতে নির্দেশ দিয়েছে। পাশাপাশি এ বিষয়ে রুলও দিয়েছে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক