ইভিএম: মঙ্গলবার ইসিতে যাচ্ছে আওয়ামী লীগ, যাচ্ছে না সিপিবি-বাসদ

ইভিএমের কারিগরি দিক যাচাই ও দ্বাদশ সংসদ নির্বাচনে যন্ত্রটির ব্যবহার নিয়ে মতামত দিতে সাধারণ সম্পাদকের নেতৃত্বে নির্বাচন কমিশনের ধারাবাহিক বৈঠকে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2022, 05:21 PM
Updated : 27 June 2022, 05:21 PM

ইভিএম নিয়ে সংলাপের মেষ ধাপে মঙ্গলবার বিকালে ১৩টি দলের সঙ্গে বসার কথা রয়েছে কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশনের।

তবে আমন্ত্রিত দলগুলোর মধ্যে সিপিবি ও বাসদ যাচ্ছে না বলে দলগুলোর নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে।

ইসির সঙ্গে মতবিনিময় সভায় আওয়ামী লীগের ৬ সদস্যের প্রতিনিধি দল অংশ নেবে বলে ক্ষমতাসীন দলটির উপ দপ্তর সম্পাদক সায়েম খান জানান।

সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে প্রতিনিধি দলে থাকছেন- সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহ, মুহাম্মদ ফারুক খান, উপদেষ্টা পরিষদের সদস্য সাহাবুদ্দিন চুপ্পু, তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ ও দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া।

এদিন আমন্ত্রিত অন্য দলগুলো হচ্ছে- তরীকত ফেডারেশন, বাংলাদেশের সাম্যবাদী দল-বিএমএল, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি, লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি, গণতন্ত্রী পার্টি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বিকল্প ধারা বাংলাদেশ, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট।

সিপিবি সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স জানিয়েছেন, তারা এই বৈঠকে যাচ্ছে না।

তিনি বলেন, “বিদ্যমান পরিস্থিতিতে ইভিএম, নির্বাচন  কমিশনার, ভোট ব্যবস্থাপনাসহ নিয়ে আমাদের কিছু প্রশ্ন, মতামত রয়েছে। আমরা মঙ্গলবারের এ সভায় যাচ্ছি না। তবে দলীয় অবস্থানটা তুলে ধরে কমিশনে পরবর্তীতে চিঠি দেব।”

সভায় যোগ দিতে অপারগতা প্রকাশ করে সিইসিকে চিঠি পাঠিয়েছেন বলে গণমাধ্যমে পাঠানো এক বার্তায় জানিয়েছেন বাসদ সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ।

চিঠিতে তিনি লিখেছেন, “আমরা মনে করি, বিগত ২০১৭ ও ২০১১ সালে সুষ্ঠু নির্বাচনের জন্য আমাদের দলের পক্ষ থেকে যে প্রস্তাব দেওয়া হয়েছিল, তা আজও প্রাসঙ্গিক। ফলে কমিশনের সাথে মতবিনিময় করতে গিয়ে তাদের মূল্যবান সময় নষ্ট করার কোনো অর্থ হয় না বিধায় আমরা আগামী ২৮ জুনের মতবিনিময় সভায় অংশগ্রহণ করছি না।”

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে ইভিএম পরীক্ষা নিরীক্ষা ও প্রযুক্তি নিয়ে মতামত নিতে ইসির ডাকা সভায় এ পর্যন্ত আমন্ত্রিত ২৬টি দলের মধ্যে বিএনপিসহ আটটি দল যায়নি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক