মন্ত্রীর নামে ভুয়া ফেইসবুক অ্যাকাউন্ট খুলে প্রতারণা, গ্রেপ্তার ১

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির নামে ভুয়া ফেইসবুক অ্যাকাউন্ট খুলে প্রতারণার অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2022, 03:21 PM
Updated : 27 June 2022, 03:21 PM

গ্রেপ্তার যুবকের নাম মো. আলমগীর হোসেন (২৫)।

রোববার রাতে গাজীপুরে কালিয়াকৈরের সফিপুর থেকে তাকে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে  কাফরুল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে বলে জানিয়েছে সিআইডি।

সোমবার সিআইডি কার্যালয়ে সংবাদ সম্মেলনে সিআইডির বিশেষ পুলিশ সুপার মো. রেজাউল মাসুদ জানান, “আলমগীর নামের এক যুবক বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির নামে ফেইসবুক অ্যাকাউন্ট খুলে মন্ত্রীর ছবি ও বিভিন্ন কর্মসূচির ছবি ওই অ্যাকাউন্ট থেকে পোস্ট করে দীর্ঘদিন থেকে প্রচারনা চালিয়ে আসছিল।

“ফলে ওই আইডিতে প্রচারিত মন্ত্রীর গণসংযোগমূলক কর্মকাণ্ড সংক্রান্ত পোস্টে প্রচুর লাইক কমেন্ট ও শেয়ার হতো। ফলে সবাই এই আইডিকে অরিজিনাল আইডি হিসেবে বিশ্বাস করতো।”

পুলিশ সুপার রেজাউল বলেন, “মন্ত্রী এবং বেশ কিছু প্রভাবশালী ব্যক্তির নামেও মেসেঞ্জারে চ্যাটিংয়ের মাধ্যমে চাকরিসহ বিভিন্ন সমস্যার সমাধান করিয়ে দেওয়ার কথা বলে নানাজনের কাছ থেকে টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

“সিআইডি সাইবার সাপোর্ট সেন্টারে একজন নারীর অভিযোগ পেয়ে সাইবার পুলিশের বিশেষ এক দল অনুসন্ধানে নামে। তদন্ত এবং বিশ্লেষণের এক পর্যায়ে অভিযোগের সত্যতা পায় সাইবার দল।”

অভিযোগকারী নারীর কাছ থেকে আলমগীর ১৫ লাখ টাকা হাতিয়ে নিয়েছে বলেও জানান তিনি।

সিআইডির এই পুলিশ কর্মকর্তা বলেন, “পঞ্চম শ্রেণি পাস আলমগীর মেসেঞ্জারের মাধ্যমে পরিচয় হওয়ার পর চাকরি প্রত্যাশিকে বলে যে, টাকা পয়সার লেনদেন আমার ব্যক্তিগত একান্ত সচিব (এপিএস) করবে।

“এরপর আলমগীরই (এপিএস সেজে) চাকরি প্রত্যাশী নারীদের সঙ্গে কথা বলেন এবং মন্ত্রী বরাত দিয়ে লেনদেন করেন।” তিনি বলেন, “আসলে আলমগীরই যে দুই দিকে রোল-প্লে করছে তা চাকরি প্রত্যাশীরা বুঝতে পারেননি।”

এছাড়া এই যুবক অনেক নারীর সঙ্গে পরিচিত হয়ে অন্তরঙ্গ ছবি তুলে প্রতারণা করেছে বলেও উল্লেখ করেন এই পুলিশ কর্মকর্তা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক