প্রস্তাবিত বাজেট বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলার উপযোগী: ভূমিমন্ত্রী

প্রস্তাবিত বাজেটকে সময়োপযোগী, বাস্তবায়নযোগ্য এবং বর্তমান বৈশ্বিক পরিস্থিতির চ্যালেঞ্জ মোকাবেলার উপযোগী বলে মনে করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2022, 05:04 PM
Updated : 22 June 2022, 05:04 PM

তিনি বলেন, “এই বাজেট উন্নয়ন ও জনবান্ধব বলেই অন্য সরকারের বাজেটের মতো এর গঠনমূলক তেমন সমালোচনা নাই। যে সমালোচনা হচ্ছে তা শুধুমাত্র সমালোচনার জন্যই সমালোচনা।”

মঙ্গলবার মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওই দিন রাতে জাতীয় সংসদে বাজেট আলোচনায় ভূমিমন্ত্রীর এই বক্তব্য তুলে ধরা হয়।

অর্থনীতিতে করোনাভাইরাস মহামারী এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব তুলে ধরে সংসদে তিনি বলেন, “উন্নত দেশগুলোতেও ডবল ডিজিটে চলে গিয়েছে মূল্যস্ফীতি। এখনও সেই তুলনায় মূল্যস্ফীতি পরিস্থিতির বিবেচনায় আমরা বেশ ভাল অবস্থানে রয়েছি।”

‘বাংলাদেশ শ্রীলংকা হয়ে যাবে’- বিরোধীদলীয় সংসদ সদস্যদের এমন বক্তব্যের সমালোচনা করে মন্ত্রী বলেন, “কিছু মানুষ আছেন যারা দেশের ভালো দেখতে পারেন না, দেশ শ্রীলংকা হয়ে যাবে সেই স্বপ্ন দেখেন। বাস্তবে তাদের কোনও দেশপ্রেম নেই, তারা দেশের ভালো চান না।”

শ্রীলঙ্কার অর্থনীতির সঙ্গে বাংলাদেশের অর্থনীতির পার্থক্য তুলে ধরে এবং দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের তথ্য উল্লেখ করে তিনি বলেন, “শ্রীলংকার মত পরিস্থিতিতে বাংলাদেশের পড়ার আশঙ্কা নেই।”

গত ৯ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংসদে আগামী অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাব উপস্থাপন করেন।