বন্যার সময় এক মাসে ৪২ মৃত্যু

দেশের বন্যাকবলিত এলাকাগুলোতে গত একদিনে ছয় জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে গত প্রায় এক মাসে পানিতে ডুবে, সাপের কামড়ে ও বজ্রপাতে মোট ৪২ জনের মৃত্যু হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2022, 01:47 PM
Updated : 22 June 2022, 01:47 PM

এরমধ্যে সবচেয়ে বেশি ২৩ জনের মৃত্যু হয়েছে পানিতে ডুবে। এসময়ে বজ্রপাতে মারা গেছেন ১২ জন, সাপের কামড়ে একজন এবং অন্যান্য কারণে ছয় জনের মৃত্যু হয়েছে বলে বুধবার জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

অধিদপ্তরের হিসাবে, মৃতদের মধ্যে ২১ জন সিলেট বিভাগে, ১৮ জন ময়মনসিংহ বিভাগে এবং রংপুর বিভাগে তিনজনের মৃত্যু হয়েছে।

বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। দেশের বিভিন্ন জেলার সিভিল সার্জন কার্যালয় থেকে এসব তথ্য সংগ্রহ করা হয়েছে বলে এতে উল্লেখ করা হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ১৭ মে থেকে ২১ জুন পর্যন্ত বন্যার কারণে পানিবাহিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৪০৩ জন। এদের মধ্যে সবচেয়ে বেশি ২ হাজার ৫১৬ জন ডায়রিয়ায় ভুগেছেন।

এছাড়া আরটিআইতে (শ্বাসতন্ত্রের প্রদাহ) ১০৩ জন, বজ্রপাতে ১৩ জন, সাপের কামড়ে ৪, পানিতে ডোবা ২৩ জন, চর্ম রোগে ১৬৩ জন, চোখের প্রদাহে ৬১ জন, বিভিন্নভাবে আঘাত পেয়েছেন ৩৯ এবং অন্যান্য সমস্যায় আক্রান্ত হয়েছে ৪৮১ জন।

অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের বন্যাদুর্গত এলাকায় পানিতে ডুবে ছয় জনের মৃত্যু হয়েছে।

একদিনে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন ৩৩৭ জন, আরটিআইতে ১৬, পানিতে ডুবে ৪, চর্মরোগে ২৩, চোখের প্রদাহ ১৫ ও আঘাত প্রাপ্ত হয়েছেন ১৪ জন। এছাড়া অন্যান্য কারণে ৬০ জন আক্রান্ত হয়েছেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।