সিলেটের নদীগুলো খনন করতে বলেছেন প্রধানমন্ত্রী: হাছান মাহমুদ

বন্যাকবলিত এলাকা পরিদর্শনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিলেটের প্রধান নদীগুলো খনন করার নির্দেশনা দিয়েছেন বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2022, 05:42 PM
Updated : 21 June 2022, 05:42 PM

মঙ্গলবার প্রধানমন্ত্রীর সঙ্গে সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোণায় বন্যাপ্লাবিত এলাকা পরিদর্শন শেষে ফিরে বিকালে সচিবালয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

দুর্যোগে আওয়ামী লীগই মানুষের পাশে থাকে উল্লেখ করে দলের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, “আজকে আমরা গিয়ে সরেজমিনে দেখলাম এবং স্থানীয়রা তাদের অভিব্যক্তিতে জানালেন যে প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে আওয়ামী লীগের নেতাকর্মীরা কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছে।

“সুনামগঞ্জের ডিসি, এডিসি একটি নৌকা ঠেলে এক প্রসূতি মা, তার স্বামী আর একজন মহিলাকে ডিসির অফিসে এনেছেন। সেখানে সন্তানের জন্ম হয়েছে। প্রধানমন্ত্রী তার নাম রেখেছেন ‘প্লাবন’।”

প্রধানমন্ত্রীকে ‘মানবতার মা’ আখ্যা দিয়ে তথ্যমন্ত্রী বলেন, “তিনি ছুটে গেছেন। সেখানে ত্রাণ তৎপরতা চালানো প্রশাসন ও আমাদের দলীয় নেতৃবৃন্দকে উৎসাহ দিয়েছেন, নির্দেশনা দিয়েছেন।

“স্বস্তির কথা হচ্ছে, আজকে সেখানে কোনো বৃষ্টি হয়নি। আগের তুলনায় বন্যা পরিস্থিতির অনেক উন্নতি হয়েছে। কোনো কোনো জায়গায় ৪ থেকে ৫ ফুট পানি নেমে গেছে।“

হাছান মাহমুদ বলেন, “প্রধানমন্ত্রী সিলেটের প্রধান নদীগুলো ড্রেজিং করার নির্দেশনা দিয়েছেন কারণ পলি জমার কারণে নদীর ক্যারিং ক্যাপাসিটি বা নাব্য কমে গেছে।”

তিনি বলেন, “১৬ তারিখে সিলেটে বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ার পর সেদিন সকালেই প্রধানমন্ত্রী সঙ্গে সঙ্গে ত্বরিৎ ব্যবস্থা গ্রহণ করেছেন। সিভিল প্রশাসন, সেনাবাহিনী এবং অন্যান্য নিরাপত্তা বাহিনীকে কাজে লাগিয়েছেন এবং একইসঙ্গে আমাদের দলের নেতাকর্মীকে ঝাঁপিয়ে পড়ার জন্য আদেশ দিয়েছেন।

 “সেনাবাহিনীর জিওসি বলেছেন যে, বন্যার মধ্যে জায়গা চেনা যাচ্ছে না কারণ হাওড়ের মধ্যে কোথায় রাস্তা ছিলো সব মিলিয়ে গেছে, এমনকি দ্বীপ পর্যন্ত চিহ্নিত করা যায় না। স্থানীয় জনপ্রতিনিধিরা এবং আমাদের নেতাকর্মীরা তাদেরকে গাইড করেছে।”

বন্যা-দুর্যোগের মধ্যেও সাংবাদিক নামধারী কেউ কেউ অপসাংবাদিকতা করছে অভিযোগ করে তথ্যমন্ত্রী বলেন, “সাংবাদিক নামধারী কেউ কেউ ঢাকায় বসে বসে সামাজিক যোগাযোগ মাধ্যমে, ইউটিউবে নানা ধরনের অপপ্রচার চালাচ্ছে। মহামারীর সময়, পদ্মা সেতুর ভিত্তিস্থাপন ও নির্মাণ কাজ শুরুর সময়েও এটি হয়েছে, এখনও হচ্ছে। বন্যাদুর্গত জনগণ এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে। “মূলধারার গণমাধ্যমগুলো আগে যেমন এ ধরণের অপপ্রচারের বিরুদ্ধে সোচ্চার ছিলেন এখনও সোচ্চার থাকার জন্য অনুরোধ জানাই।”

বন্যা পরিস্থিতি নিয়ে বিএনপির বিভিন্ন মন্তব্যের বিষয়ে হাছান মাহমুদ বলেন, “প্রধানমন্ত্রী যখন সিলেটের মেয়রকে তার দলের কাছ থেকে কী পেয়েছেন জিজ্ঞাসা করলেন, তিনি কিছু বলতে পারলেন না। কারণ তার দল বিএনপির পক্ষ থেকে কিছুই করা হয় নাই, তাদের নেতাদের খুঁজে পাওয়া যাচ্ছে না। “ঢাকায় বসে বসে তারা লম্বা লম্বা বক্তব্য দেয়, বাকবাকুম করে, ওখানে তাদের খুঁজে পাওয়া যাচ্ছে না।”