এক জিডিতে পদ্মা সেতু থানার যাত্রা শুরু

প্রধানমন্ত্রীর উদ্বোধনের কথা উল্লেখ করে প্রথম সাধারণ ডায়েরি (জিডি) নথিভুক্তির মাধ্যমে পদ্মা সেতুর দুই পাড়ে পুলিশ থানার কার্যক্রম শুরু হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2022, 05:04 PM
Updated : 21 June 2022, 05:45 PM

বহু প্রতীক্ষিত পদ্মা সেতু উদ্বোধনের চার দিন আগে মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি অনুষ্ঠানে যুক্ত হয়ে দুই পাড়ে ‘পদ্মা সেতু উত্তর থানা’ এবং ‘পদ্মা সেতু দক্ষিণ থানা’ উদ্বোধন করেন।

সেতুর মুন্সীগঞ্জের লৌহজং প্রান্তের মাওয়া এলাকায় মেদিনীমণ্ডল ও কুমারভোগ ইউনিয়ন নিয়ে গঠিত হয়েছে পদ্মা সেতু উত্তর থানা এবং শরীয়তপুরের জাজিরা প্রান্তে পূর্ব ও পশ্চিম নাওডোবা ইউনিয়ন নিয়ে হল ‘পদ্মা সেতু দক্ষিণ থানা’।

উত্তর থানার ওসি আলমগীর হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, উদ্বোধনের পরপরই তাদের থানায় আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়েছে।

“মাননীয় প্রধানমন্ত্রী থানা উদ্বোধন করলেন- এই কথাটি উল্লেখ করে থানার প্রথম জিডি করা হয়।”

‘মাননীয় প্রধানমন্ত্রী পদ্মা সেতু দক্ষিণ থানা উদ্বোধন করলেন’- একথা লিখে জিডি বই খোলার কথা জানিয়েছেন দক্ষিণ থানার এসআই বিনয় বাড়ৈ।

এই ধরনের জিডির কারণ জানতে চাইলে এই পুলিশ কর্মকর্তা বলেন, “নিয়ম অনুযায়ী থানার প্রায় প্রতিটি কার্যক্রম জিডির বইতে নথিভুক্ত করা হয়ে থাকে। সেই কারণেই উদ্বোধনের তথ্যটিও নথিভুক্ত করা হয়েছে।

“মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক পদ্মা সেতু উদ্বোধনের ঘোষণার সাথে সাথে থানার জিডি বইটি চালু হয়েছে।”

উদ্বোধন অনুষ্ঠান থানা চত্বরে বেশ জাঁকজমকভাবে হয়েছে এবং স্থানীয় লোকজনও উপস্থিত ছিল বলে জানান এসআই বিনয় বাড়ৈ। 

তিনি বলেন, “স্থানীয় লোকজন খুব আগ্রহ ভরে নতুন থানায় এসে উদ্বোধনী অনুষ্ঠানে শরিক হন, মাননীয় প্রধানমন্ত্রীর বক্তব্য শোনেন।

“আমরা তাদের আপ্যায়ন করেছি, মতবিনিময় করেছি। তাদের কথা শুনেছি এবং সহযোগিতা চেয়েছি।”

সকালে উদ্বোধনের পর সন্ধ্যা পর্যন্ত কেউ থানায় কোনো অভিযোগ নিয়ে আসেনি বলে জানান বিনয় বাড়ৈ। ফলে এরপর কোনো মামলা কিংবা জিডিও হয়নি।

“কেউ কোনো অভিযোগ সন্ধ্যা পর্যন্ত নিয়ে আসেননি,” বলেন উত্তর থানার ওসি আলমগীর।

ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি জেহাদুল কবীর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, প্রথম দিন নতুন থানা দুটিতে কোন মামলা বা সাধারণ মানুষের আবেদনে কোনো জিডি হয়নি।

“কেউ কোন অভিযোগ নিয়েও আসেনি। নিয়মিত অফিসিয়াল যে জিডি করতে হয়, সেটা শুরু হয়েছে।”

পদ্মা সেতু উত্তর এবং দক্ষিণ থানা নিয়ে দেশে মোট ৬৬৪টি থানা হল। ২৫ জন করে সদস্য নিয়ে নতুন দুটি থানার কার্যক্রম শুরু হল। প্রতিটি থানায় একজন পরিদর্শক (ওসি), দুইজন এসআই, দুইজন এএসআই এবং ২০ জন কনস্টেবল থাকছে।

থানা ভবনেই সব কর্মকর্তাদের থাকা এবং খাওয়ার ব্যবস্থা রয়েছে জানিয়ে অতিরিক্ত ডিআইজি জেহাদুল বলেন, “পদ্মা সেতুর নিরাপত্তা বিষয়টি মাথায় রেখেই মূলত এই দুই থানার সৃষ্টি।”