১ সেপ্টেম্বর থেকে ঢাকায় আরও তিন রুটে ২০০ বাস: তাপস

রাজধানীর সড়কে শৃঙ্খলা আনতে আরও তিন রুটে ২০০ নতুন বাস নামছে; ঢাকা নগর পরিবহনের আওতায় এগুলো আগামী ১ সেপ্টেম্বর থেকে চালু হবে বলে জানিয়েছেন দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2022, 02:17 PM
Updated : 21 June 2022, 02:17 PM

ঘাটারচর থেকে রাজধানী ঢাকার ২২, ২৩ ও ২৬ নম্বর যাত্রাপথে বাস রুট রেশনালাইজেশনের আওতায় এগুলো চলাচল করবে বলে জানান তিনি।

মঙ্গলবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান কার্যালয় নগর ভবনে বাস রুট রেশনালাইজেশন কমিটির ২৩তম সভা শেষে সাংবাদিকদেরকে এ তথ্য জানান তিনি।

নতুন তিন রুটে ২২ নম্বরে ঘাটারচর থেকে ফার্মগেইট হয়ে ডেমরা স্টাফ কোয়ার্টার, ২৩ নম্বর রুটে ঘাটারচর থেকে শাহবাগ হয়ে চিটাগং রোড এবং ২৬ নম্বর রুটে ঘাটারচর থেকে সায়েন্স ল্যাব হয়ে কদমতলীর পথে বাস চলবে।

এর আগে দীর্ঘ আলোচনার পথ পেরিয়ে গত ২৬ ডিসেম্বর সড়কে নামে ঢাকা নগর পরিবহনের বাস। কেরানীগঞ্জের ঘাটারচর থেকে কাচপুর পর্যন্ত ২৮ কিলোমিটার রুটে বাস ফ্রাঞ্চাইজির আওতায় চলতে শুরু করে একক কোম্পানির ৫০ বাস। তবে এ রুটে বাস কমতে শুরু করেছে বলে সংবাদ মাধ্যমের খবর।

নতুন তিন রুটে অভি মোটরস ৫০টি ও হানিফ এন্টারপ্রাইজ ১০০টি বাস এবং বিআরটিসি ৫০টি ডাবল ডেকার বাস চালু করতে আগ্রহী বলে জানান তাপস।

তিনি বলেন, "আমরা নতুন তিনটি যাত্রাপথে ঢাকা নগর পরিবহন চালুর বিজ্ঞপ্তি দিয়েছিলাম। এই তিনটি যাত্রাপথেই আমরা আবেদন পেয়েছি। সেই আবেদনগুলোসহ বিআরটিসির আবেদন পর্যালোচনা করেছি।

“আমরা নতুন তিনটি যাত্রাপথের মধ্যে ২২ নম্বর যাত্রাপথে অভি মোটরসের ২০২২ সালে নির্মিত ৫০টি বাস চালুর প্রস্তাব পেয়েছি। আমরা তাদের আবেদন গ্রহণ করেছি। একইভাবে ২৩ নম্বর যাত্রাপথে হানিফ এন্টারপ্রাইজ ২০২২ সালে নতুন নির্মিত ১০০টি বাস চালুর আবেদন করেছে। আমরা সেটাও গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছি।“

২৬ নম্বর রুটে বিআরটিসির আবেদনের প্রেক্ষিতে তাদের ৫০টি ডাবল ডেকার বাস দিয়ে চালু করা হবে বলে জানান তিনি।

পরীক্ষামূলকভাবে চালু হওয়া ঘাটারচর-কাচপুর রুটে বাস কমে যাওয়া প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মেয়র তাপস বলেন, "ঢাকা নগর পরিবহন ঢাকাবাসীর কাছে সমাদৃত হয়েছে। একটি দুটি বাস কমলো বা বাড়লো, সেটা কিন্তু সাফল্যের নির্ণায়ক নয়। সফলতার বিষয় হচ্ছে। এই যাত্রাপথটি এখনো চালু রয়েছে।

“তবে যান্ত্রিক ত্রুটির কারণে ট্রান্স সিলভা তাদের বাসগুলো সরিয়ে নিয়েছে। তারা নতুন আরও ২০টি বাস চালু করার আবেদন করেছিল কিন্তু আমরা তাদেরকে নতুন করে আর অনুমোদন দিব না।“

এ রুটে জাহান এন্টারপ্রাইজ ২০টি বাস চালুর আবেদন করলে তাদের অনুমোদন দেওয়ার কথা জানান ঢাকা দক্ষিণের মেয়র।

আরেক প্রশ্নের উত্তরে তিনি বলেন, "ডিএমপির ট্রাফিক বিভাগ, বিআরটিএ এবং ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের সমন্বয়ে আমরা আগামী ১৭ হতে ২৮ জুলাই পর্যন্ত যৌথ অভিযান করব। এই অবৈধ ১ হাজার ৬৪৬টি বাস, যারা বিভিন্নভাবে লুকিয়ে-চুকিয়ে বিভিন্ন যাত্রাপথে চলে, এদেরকে আমরা ঢাকা শহরের যেখানে পাই সেখানেই ব্যবস্থা নেব।

“শুধু দিনের বেলায়ই নয়, প্রয়োজনে আমরা রাতেও অভিযান পরিচালনা করব। তারা টার্মিনালে রাখলে টার্মিনালে থেকে খুঁজে বের করব, রাস্তায় রাখলে রাস্তার মধ্যে খুঁজে বের করব। কাউন্টার এর পাশে রাখলে কাউন্টারের পাশ থেকে আমরা খুঁজে বের করব। আমরা চিরুনি অভিযান পরিচালনা করে এই ১ হাজার ৬৪৬টি বাস জব্দ করব, ধ্বংস করব।"

ঘাটারচর থেকে কাচপুর রুটে রুট পারমিটবিহীন ও অবৈধ কোনও বাস চলবে না জানিয়ে উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, "২১ নম্বর যাত্রাপথ- ঘাটারচর থেকে কাচপুরে ঢাকা নগর পরিবহন ছাড়া অন্য কোনো বাস চলবে না। এ যাত্রাপথে শুধু ঢাকা নগর পরিবহনই চলবে।"

সভায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, বিআরটিসির চেয়ারম্যান মো. তাজুল ইসলাম, রাজউক চেয়ারম্যান মো. আনিসুর রহমান মিয়া, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক নীলিমা আখতার, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি আজমল উদ্দিন আহমেদসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

২২ নম্বর রুট

ঘাটারচর-ওয়াশপুর-বসিলা-মোহাম্মদপুর টাউন হল-আসাদ গেট-ফার্মগেট-কারওয়ানবাজার-শাহবাগ-কাকরাইল ফকিরাপুল-মতিঝিল-টিকাটুলি-সায়েদাবাদ-যাত্রাবাড়ী-কোনাপাড়া-ডেমরা স্টাফ কোয়ার্টার।

২৩ নম্বর রুট

ঘাটারচর-ওয়াশপুর-বসিলা-মোহাম্মদপুর-জাপান গার্ডেন সিটি-শ্যামলী-কলেজ গেট-আসাদ গেট-কলাবাগান-সায়েন্স ল্যাব-শাহবাগ-মৎস্য ভবন-প্রেসক্লাব-গুলিস্তান (জিরো পয়েন্ট)-দৈনিক বাংলা-রাজার বাগ-কমলাপুর-ধলপুর- যাত্রাবাড়ী-শনির আখরা-রায়েরবাগ-মাতুয়াইল-সাইনবোর্ড-চিটাগং রোড। 

২৬ নম্বর রুট

ঘাটারচর-ওয়াশপুর-বসিলা-মোহাম্মদপুর-টাউন হল-আসাদ গেট-কলাবাগান- সায়েন্স ল্যাব-নিউ মার্কেট-আজিমপুর-পলাশী-চাঁনখার পুল ফ্লাইওভার হয়ে-পোস্তগোলা কদমতলী।

আরও পড়ুন