হজ: বাংলাদেশ থেকে ১৬ দিনে সৌদি পৌঁছেছেন ২৫ হাজার ৯৮১ জন

হজযাত্রা শুরুর পর বাংলাদেশ থেকে ১৬ দিনে সৌদি আরবে পৌঁছেছেন ২৫ হাজার ৯৮১ জন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2022, 08:07 AM
Updated : 21 June 2022, 08:25 AM

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের আইটি হেল্প ডেস্কের প্রতিদিনের হজ বুলেটিনে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

বুলেটিনে বলা হয়েছে, সোমবার পর্যন্ত হজযাত্রীরা তিন এয়ারলাইন্সের ৭১টি ফ্লাইটে করে সৌদি গেছেন। এই ৭১টি ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৩৯টি, সৌদি এয়ার ২৭টি এবং ফ্লাইনাসের ৫টি ফ্লাইট চালিয়েছে। 

সরকারি ব্যবস্থাপনায় যাওয়া পঞ্চম ফ্লাইটের সব হজযাত্রী মদিনার পর্ব শেষে সোমবার মক্কায় পৌঁছেছেন।

সৌদিতে পৌঁছানো ২৫ হাজার ৯৮১ জন বাংলাদেশির মধ্যে সরকারি ব্যবস্থাপনায় গেছেন ৩ হাজার ৩৮৫ জন এবং বেসরকারি ব্যবস্থাপনার ২২ হাজার ৫৯৬ জন সেখানে রয়েছেন।

কোভিড মহামারীর কারণে দুবছর বিরতির পর এবারে মোট ৫৭ হাজার ৫৮৫ জন বাংলাদেশির হজে যাওয়ার সুযোগ মিলেছে। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাচ্ছেন চার হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন।  

হজ করতে গিয়ে এ পর্যন্ত চার বাংলাদেশির মৃত্যু হয়েছে, তাদের মধ্যে তিন জন পুরুষ এবং নারী একজন।

চাঁদ দেখা সাপেক্ষে সৌদি আরবে ৮ জুলাই হজ অনুষ্ঠিত হবে। এই তারিখ ধরে নিয়ে হজযাত্রা শুরু হয় ৫ জুন। ওইদিন ৪১০ জন হজযাত্রী নিয়ে সৌদির উদ্দেশে ঢাকা ছাড়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম ফ্লাইট।

হজের আগে ঢাকা থেকে শেষ ফ্লাইট যাবে ৩ জুলাই। হজের আনুষ্ঠানিকতা শেষে ফিরতি ফ্লাইট শুরু হবে আগামী ১৪ জুলাই, যা ৪ অগাস্ট পর্যন্ত চলবে।

মোট হজযাত্রীদের মধ্যে এবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ২৯ হাজার যাত্রী বহন করবে। এজন্য বিমানকে সৌদি আরবে আসা-যাওয়া মিলিয়ে ১৩০টি ফ্লাইট পরিচালনা করতে হবে।

মহামারীর ভীতিকর পরিস্থিতি কেটে যাওয়ার পর এ বছর বিশ্বের ১০ লাখ মানুষকে হজে অংশ নেওয়ার সুযোগ দেওয়া হচ্ছে। কোন দেশ থেকে কত হজযাত্রী যেতে পারবেন সেই কোটাও নির্ধারণ করে দেয় সৌদি আরব।

কোভিডের আগের বছরগুলোতে বাংলাদেশ থেকে সোয়া এক লাখের বেশি মানুষ হজে যাওয়ার সুযোগ পেতেন।