পদ্মা সেতুর দুই পাড়ে দুই থানা, উদ্বোধন মঙ্গলবার

পদ্মা সেতু উদ্বোধনের চার দিন আগে সেতুর দুই পাড়ে দুটি থানার কার্যক্রম শুরু হচ্ছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2022, 05:52 PM
Updated : 20 June 2022, 05:52 PM

মঙ্গলবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে পুলিশের ঢাকা রেঞ্জের আওতায় এ দুই থানার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নতুন এ দুই থানা নিয়ে সারাদেশে মোট ৬৬৪টি থানা হল।

আগামী ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। ৬ দশমিক ১ কিলোমিটার দীর্ঘ সেতুটি রাজধানীর সঙ্গে দক্ষিণাঞ্চলের সরাসরি সড়ক যোগাযোগ স্থাপন করবে।

সেতুর মুন্সীগঞ্জের লৌহজং প্রান্তের মাওয়া এলাকায় মেদিনীমণ্ডল ও কুমারভোগ ইউনিয়ন নিয়ে ‘পদ্মা সেতু উত্তর থানা’ এবং শরীয়তপুরের জাজিরা প্রান্তে পূর্ব ও পশ্চিম নাওডোবা ইউনিয়ন নিয়ে হচ্ছে ‘পদ্মা সেতু দক্ষিণ থানা।’

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, মূল সেতুর নিরাপত্তার বিষয়টি দেখভাল করার জন্য সেতুর প্রায় পাড় ঘেঁষে দুই থানার  চারতলা ভবন নির্মাণ করা হয়েছে।

শরীয়তপুরের অতিরিক্ত পুলিশ সুপার সাইফুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, নতুন থানার জন্য প্রয়োজনীয় সব কিছুই প্রস্তুত রয়েছে। কিশোরগঞ্জ থেকে আসা পরিদর্শক মোস্তাফিজুর রহমান নতুন থানার ওসির দায়িত্ব পেয়েছেন।

অন্য প্রান্তেও সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন মুন্সীগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার আদিবুল ইসলাম।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এরইমধ্যে আলমগীর হোসেন নামের একজন পরিদর্শককে ওসির দায়িত্ব দেওয়া হয়েছে।

ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি জেহাদুল কবীর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান,  সরকারি মঞ্জুরীকৃত ২৫ জন করে সদস্য নিয়ে থানাগুলোর কার্যক্রম শুরু হতে যাচ্ছে।

একজন পরিদর্শক (ওসি), দুইজন এসআই,  দুইজন এএসআই এবং ২০ জন কনস্টেবল নিয়ে থানাগুলো কাজ শুরু করছে।

এলাকা ছোট হওয়ায় সেই অনুযায়ী জনবল নিয়োগ দেওয়া হয়েছে জানিয়ে জেহাদুল  বলেন, “থানাগুলোকে গুছিয়ে আনতে জনবল নিয়োগসহ আনুসাঙ্গিক কাজগুলো বেশ আগেই সম্পন্ন হয়েছে এবং অনানুষ্ঠানিকভাবে তাদের কার্যক্রম শুরু করেছে। মঙ্গলবার উদ্বোধনের পরপরই ফুল সুইংয়ে কাজ করবে থানাগুলো।” 

নৌ পুলিশের এসপি আ ক ম আকতারুজ্জামান বসুনিয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, তারা ইতোমধ্যে সেতু ঘিরে নিরাপত্তা বলয় তৈরি করে রেখেছে। দুই পাড়ে চারটি স্পিড বোট নিয়মিত টহল দেওয়া ছাড়াও নদীর পাড় ঘেঁষে পায়ে হেঁটে নৌপুলিশের টহল চলমান।

“সেতুর নিরাপত্তার বিষয়টিতে মাথায় রেখে আমরা সকল ধরনের পরিকল্পনা হাতে নিয়েছি এবং কাজ চলমান রয়েছে।”

২৫ জুন সেতু উদ্বোধনের দিন ৩০টির মতো স্পিড বোট মোতায়েন ছাড়াও মাওয়া, জাজিরা এবং কাঁঠালবাড়ি ঘাটসহ আশেপাশের এলাকায় পাঁচশতাধিক নৌ পুলিশ মোতায়েন থাকবে বলে জানান এ কর্মকর্তা।