শিক্ষা বাজেটে অখুশি থাকার কারণ থাকতে পারে না: মন্ত্রী

নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট ‘সময়োপযোগী’ হয়েছে মন্তব্য করে শিক্ষা মন্ত্রণালয়ের বরাদ্দ বাড়ায় সন্তোষ প্রকাশ করে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, অখুশি থাকার কোনো কারণ থাকতে পারে না।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2022, 02:17 PM
Updated : 10 June 2022, 03:57 PM

শুক্রবার ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে নিজের এমন অভিমত তুলে ধরে বাজেটের বরাদ্দ যথাযথভাবে কাজে লাগানোর ওপর গুরুত্ব দেন।

শিক্ষামন্ত্রী জানান,২০২২-২৩ অর্থবছরে শিক্ষা মন্ত্রণালয়ের জন্য প্রস্তাবিত বরাদ্দ গতবারের তুলনায় ১৯ দশমিক ৭২ শতাংশ অর্থাৎ প্রায় ২০ শতাংশ বেড়েছে।

তিনি বলেন, “কাজেই অখুশি থাকার কোনো ধরণের কারণ থাকতে পারে না। আমাদের গবেষণায় বাজেট বেড়েছে। উন্নয়নে বাজেট ৭ ভাগ বেড়েছে। শিক্ষামন্ত্রণালয় এবং প্রথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে বরাদ্দ বেড়েছে।”

চলতি অর্থবছরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জন্য বাজেটে বরাদ্দ ছিল ২৬ হাজার ৩১৪ কোটি টাকা, সংশোধিত বাজেটে তা ২৮ হাজার ২২১ কোটি টাকা করা হয়।

আর নতুন অর্থবছরে এ মন্ত্রণালয়ের জন্য তা বাড়িয়ে ৩১ হাজার ৭৬১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে চলতি অর্থ বছরে ৩৬ হাজার ৪৮৭ কোটি টাকা বরাদ্দ ছিল, সংশোধিত বাজেটে তা ৩২ হাজার ৪১১ কোটি টাকায় নেমে আসে।

আগামী অর্থ বছরের জন্য ৩৯ হাজার ৯৬১ কোটি টাকা বরাদ্দ পেয়েছে এই বিভাগ।

বৃহস্পতিবার জাতীয় সংসদে আগামী ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

প্রস্তাবিত বাজেটে শিক্ষা ও প্রযুক্তি খাতে বরাদ্দ রাখা হয়েছে ৯৯ হাজার ৯৭৮ কোটি টাকা। এই অঙ্ক মোট বাজেটের ১৪ দশমিক ৭ শতাংশ।

চলতি অর্থবছরের মূল বাজেটে শিক্ষায় বরাদ্দ ছিল ৯৪ হাজার ৮৭৮ কোটি টাকা, যা ছিল মোট বাজেটের ১৫ দশমিক ৭ শতাংশ। সেই হিসাবে নতুন অর্থবছরে শিক্ষা ও প্রযুক্তি খাতে বরাদ্দ ১ শতাংশ পয়েন্ট কমেছে।

অবশ্য চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে বরাদ্দ ৭ হাজার কোটি টাকা কমিয়ে ৮৭ হাজার ৭৪০ কোটি টাকা করা হয়। 

শিক্ষা ও মানব সম্পদ উন্নয়নে ২৮টি মন্ত্রণালয় কাজ করছে উল্লেখ করে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, “আমরা সামগ্রিকভাবে দেখলেও সেখানে বরাদ্দ বৃদ্ধি পেয়েছে। কারণ মূল লক্ষ্যই আমাদের মানবসম্পদ উন্নয়ন।”

ইউক্রেইন যুদ্ধ নিয়ে বৈশ্বিক সংকটের মধ্যেও নতুন বছরের যে বাজেট প্রস্তাব করা হয়েছে, সেটিকে ‘জনকল্যাণমুখী ও সময়োপোযোগী’ বাজেট হিসেবে অভিহিত করেন তিনি।

এসময় সপ্তাহখানেকের মধ্যে এমপিওভুক্তির তালিকা প্রকাশ করা হবে বলেও জানান শিক্ষামন্ত্রী। তবে সংখ্যা কত হবে, সে বিষয়ে তিনি জানাতে পারেননি।

আরও খবর

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক