ইভিএম যাচাইয়ে রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক শুরু ১৯ জুন

ইভিএমের কারিগরি দিক যাছাইয়ে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর প্রতিনিধি ও কারিগরি টিমকে ডাকছে নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2022, 05:50 PM
Updated : 7 June 2022, 05:50 PM

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, ১৯ জুন থেকে এ বৈঠক শুরু হবে। শিগগির দলের সভাপতি/সাধারণ সম্পাদকের কাছে ইসির পক্ষে সচিব স্বাক্ষরিত এ সংক্রান্ত আমন্ত্রণপত্র পাঠানো হবে। জাতীয় পার্টি ও আরও ১২টি দল থাকবে প্রথম বৈঠকে।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভায় গত মাসে দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইঙ্গিত দেন, আগামী নির্বাচনে ইভিএমে ভোট হোক- সেটাই তিনি চান।

অন্যদিকে বিএনপি আগে থেকেই ইভিএমের বিরোধিতা করে আসছে। নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে আওয়ামী লীগের সভায় ওই আলোচনা কতটা ‘প্রাসঙ্গিক’ হয়েছে, সেই প্রশ্ন তুলেছে সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টিও।

২০২৩ সালের নভেম্বর থেকে ২০২৪ সালের জানুয়ারির মধ্যে হবে দ্বাদশ সংসদ নির্বাচন।

দ্বাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে রাজনৈতিক বিতর্কের মধ্যে যন্ত্রটি প্রদর্শন, পরীক্ষা-নিরীক্ষা ও কারিগরি বিষয়ে প্রশ্নোত্তর, মত বিনিময়ের জন্য এ ব্যবস্থা নিচ্ছে কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশন।

অংশীজনের সঙ্গে ইসির চলমান সংলাপে ইভিএম নিয়ে পক্ষে যেমন মত এসেছে, তেমনই বিপক্ষেও মত আছে। বিশেষজ্ঞদের মতামতও নিয়েছে ইসি।

কমিশন বলছে, সবার মতামত পযালোচনা করেই ইভিএমের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। গত ২৫ মে সিইসি বলেন, “আমরা ইভিএম নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত নিইনি। আমরা ৩০০ আসনে করব, নাকি ১০০ আসনে করব, নাকি মোটেই করব না- আমরা পরীক্ষা-নিরীক্ষা শেষ করে দ্যান উইল বি কামিং ইন এ পজিশন টু ডিসাইড। সব পরীক্ষা-নিরীক্ষা শেষে সিদ্ধান্ত নেব।”

ইসির অতিরিক্ত সচিব জানান, নিবন্ধিত ৩৯টি দলকে ইভিএম যাছাইয়ে কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী সর্বোচ্চ ৫ জনের প্রতিনিধি ও কারিগরি টিম পাঠানোর জন্যে আমন্ত্রণ জানানো হচ্ছে। তিন দিন এ কারিগরি মতবিনিময় সভা হবে। প্রতিদিন ১৩টি করে দলকে রাখা হবে।

১৯ জুন জাতীয় পার্টিসহ ১৩টি দলের বৈঠক হবে। বিএনপিসহ ১৩টি দল এবং আওয়ামী লীগসহ বাকি ১৩টি দলের মতামত নেওয়া হবে পরের দুই সভায়।

পরবর্তী সভা হতে পারে ২১ জুন ও ২৬ জুন।

এ কর্মকর্তা জানান, প্রধান নির্বাচন কমিশনার, চার নির্বাচন কমিশনার, ইসি সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, এনআইডি উইং, ইভিএম প্রকল্প পরিচালক, আইডিইএ প্রকল্প পরিচালক ও ইসির আইটি টিমসহ সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা থাকবেন এ সভায়।

ইসির অতিরিক্ত সচিব অশোক বলেন, “ইভিএম-এর প্রদর্শনী, কারিগরি বিষয় উপস্থাপন, মতামত ও কারিগরি দিক যাচাইসহ দলের সার্বিক আগ্রহের বিষয়গুলো উঠে আসবে এ সভায়।”

আরও পড়ুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক