শাহজালালে চালু হল ই- গেইট

উদ্বোধনের প্রায় এক বছর পর ঢাকার হজরত শাহজালার আন্তর্জাতিক বিমান বন্দরে মঙ্গলবার চালু হলো ই-গেইট। ফলে ই-পাসপোর্টধারীরা এখন ইমিগ্রেশন পুলিশ সদস্যদের মুখোমুখি হওয়া ছাড়াই ১৮ সেকেন্ডে ইমিগ্রেশন সারতে পারছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2022, 04:14 PM
Updated : 8 June 2022, 04:14 AM

গত বছরের ৩০ জুন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে ই-গেইট উদ্বোধন করা হয়। তবে পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদপ্তর এবং পুলিশের বিশেষ শাখার (এসবি) মধ্যে সমন্বয়হীনতায় এই গেইট চালুর বিষয়টি এতোদিন ঝুলে ছিল। বিমান বন্দরে ইমিগ্রেশনের কাজ সামলান এসবি পুলিশের কর্মকর্তারা।

মঙ্গলবার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম জানান, মঙ্গলবার থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশি ই-পাসপোর্টধারীদের ই-গেইটের মাধ্যমে ইমিগ্রেশন চালু হলো। গত সোমবার পরীক্ষামূলকভাবে কিছু যাত্রীকে ই-গেইটের মাধ্যমে সফলভাবে ইমিগ্রেশন সম্পন্ন করা হয়।

“মঙ্গলবার যাত্রীদের জন্য ই-গেইট পুরোপুরি খুলে দেওয়া হয়েছে। ই-গেইটের মাধ্যমে ১৮ সেকেন্ডে ই-পাসপোর্ট এবং ই-পাসপোর্টধারী ব্যক্তির ভেরিফিকেশন শেষ করা যাচ্ছে।”

মঙ্গলবার ই-গেইটের কার্যক্রম পরিদর্শন করেন পুলিশের বিশেষ শাখার অতিরিক্ত আইজিপি মনিরুল ইসলাম, ই-পাসপোর্ট প্রকল্পের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাদাতসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

শাহজালালের নির্বাহী পরিচালক জানান, ইতিমধ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ডিপারচার এলাকায় ১২টি এবং অ্যারাইভাল এলাকায় তিনটি ই-গেইট স্থাপন করা হয়েছে।

এছাড়াও চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ও সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে ছয়টি করে ই-গেইট স্থাপন করা হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক