বাহরাইনে ছবির গল্পে-কথায় এক টুকরো বাংলাদেশ

সংস্কৃতি-ঐতিহ্য এবং নানা অর্জনে বহুমাত্রিক বাংলাদেশ ছবিতে ছবিতে জাজ্বল্যমান হয়ে উঠেছে মধ্যপ্রাচ্যের দ্বীপ রাষ্ট্র বাহরাইনে; দেশটির সিফ মলে ‘গ্লিম্পস অব বাংলাদেশ’ শিরোনামে সপ্তাহব্যাপী আলোকচিত্র প্রদর্শনীর মধ্য দিয়ে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2022, 08:01 AM
Updated : 28 May 2022, 08:01 AM

এই প্রদর্শনী উদ্বোধন করেন বাহরাইনে বাংলাদেশের রাষ্ট্রদূত মু নজরুল ইসলাম। বাংলাদেশ নিয়ে বাহরাইনে এ ধরনের আলোকচিত্র প্রদর্শনীর এমন আয়োজন এই প্রথম বলে জানান তিনি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের হেড অব নিউজ ফটোগ্রাফি মোস্তাফিজুর রহমান এবং ফ্রিল্যান্স আলোকচিত্র আব্দুল মোমিনের তোলা ৭০টি ছবি স্থান পেয়েছে এ প্রদর্শনীতে।

এসব ছবিতে কৃষি, অর্থনীতি, সংস্কৃতি, শিক্ষা, স্বাস্থ্য, নারীর ক্ষমতায়ন, খাদ্য নিরাপত্তায় নানা অর্জন নিয়ে ধরা দিয়েছে বাংলাদেশ। ফুটে উঠেছে এদেশের অসাম্প্রদায়িক আবহও, ঐতিহ্য, সংস্কৃতি এবং এদেশের ধনধান্য পুষ্প ভরা অপরূপ প্রকৃতি।
বাহরাইনের মাটিতে বাংলাদেশের অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য, সংস্কৃতি ও ঐতিহ্যকে তুলে ধরতে এ আয়োজন করা হয় বলে জানান রাষ্ট্রদূত নজরুল।

তিনি বলেন, “আগামীতে বাহরাইনকেও বাংলাদেশের মাটিতে ফটোগ্রাফি প্রদর্শনীর মাধ্যমে উপস্থাপনের উদ্যোগ নেওয়া হবে।”

এতে দেশের মধ্যকার পর্যটন খাতসহ ব্যবসা-বাণিজ্যর প্রসার ঘটবে বলে আশা রাষ্ট্রদূতের।

বাংলাদেশ ট্রাভেলস রাইটার্স অ্যাসোসিয়েশনের উদ্যোগে ‘কালারস অব দ্য ইস্ট’ আর্ট গ্যালারির সহযোগিতায় এ প্রদর্শনীর আয়োজক বাংলাদেশ দূতাবাস, মানামা।

ট্রাভেল রাইটার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আশরাফুজ্জামান উজ্জ্বল জানান, বাংলাদেশের ইতিবাচক দিকগুলোকে বিশ্বের সামনে তুলে ধরাই লক্ষ্য।

এছাড়া বাংলাদেশ ভ্রমণে বিদেশি পর্যটকদের আকৃষ্ট তকরতে এ ধরণের প্রদর্শনী পর্যায়ক্রমে পৃথিবীর অন্যান্য দেশেও আয়োজনের পরিকল্পনা তাদের রয়েছে বলে জানান তিনি।

আয়োজনের জন্য বাংলাদেশ দূতাবাসের উদ্যোগের প্রসংশা করেন প্রবাসী বাংলাদেশিরা।

এ ছাড়া সহযোগিতার জন্য বাংলাদেশ ট্রাভেলস রাইটার্স এসোসিয়েশন, কালারস অব দ্য ইস্ট আর্ট গ্যালারি, সিফ মল, বাংলাদেশ বিজনেস ফোরাম বাহরাইন, বিয়ন মানি সহ আগত সকল অতিথি ও দর্শনার্থীদের ধন্যবাদ জানান রাষ্ট্রদূত।

বৃহস্পতিবার শুরু হওয়া প্রদর্শনীটি চলবে ১ জুন পর্যন্ত।