প্রচার শুরু: মাঠ পর্যায়ে যাচ্ছেন সিইসি ও কমিশনাররা

নিজেদের প্রথম নির্বাচনী পরীক্ষার যথাযথ প্রস্তুতি যাচাইয়ের পাশাপাশি সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময়ে মাঠ পর্যায়ে যাচ্ছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্য কমিশনাররা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2022, 07:30 PM
Updated : 28 May 2022, 03:07 AM

প্রতীক বরাদ্দের মধ্যে দিয়ে প্রচারণা শুরু হয়েছে শুক্রবার। প্রার্থীদের কাছে ভোট চাইতে নেমে পড়েছেন প্রার্থীরা।

আনুষ্ঠানিকভাবে প্রার্থীদের সরব হওয়ার মধ্যেই সিইসি কাজী হাবিবুল আউয়াল ও চার কমিশনার শনিবার থেকে ভোটের এলাকাগুলো সফর করা শুরু করবেন।

নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সাংবাদিকদের জানান, ১৫ জুনের নির্বাচনকে সামনে রেখে সিইসি ও নির্বাচন কমিশনাররা মাঠ পর্যায়ে যাচ্ছেন। তারা প্রতিদ্বন্দ্বী প্রার্থী, জেলা প্রশাসক, পুলিশ সুপারদের সঙ্গে মতবিনিময় করবেন। আইনশৃঙ্খলা নিয়ে সভা করবেন।

শনি থেকে মঙ্গলবার পর্যন্ত তারা সফর করবেন কুমিল্লা, মেহেরপুর, ঝিনাইদহ, সিলেট খাগড়াছড়ি ও বান্দরবান। তারা নির্বাচন কর্মকর্তাদের দিক নির্দেশনাও দেবেন। এসব মতবিনিময়ের বিষয়ে অফিস আদেশও জারি করেছে ইসি সচিবালয়।

কুমিল্লা সিটি করপোরেশন, এক উপজেলা, ছয় পৌরসভা ও ১৩৫ ইউনিয়ন পরিষদে ১৫ জুনের ভোট হচ্ছে নতুন এ ইসির প্রথম আয়োজন।

দায়িত্ব নেওয়ার পর আস্থা অর্জনের প্রথম এ ভোটের দিকে সবার নজর। কমিশনও সুষ্ঠু ভোট আয়োজনের বিষয়ে কঠোর মনোভাব দেখিয়েছে।

ইতোমধ্যে দায়িত্ব পালনে অবহেলায় ইউএনও ও ওসিকে প্রত্যাহার করেছে। স্থগিত করেছে একটি ইউপির ভোট।

কুমিল্লা সিটিতে ভোটের এক মাস আগেই প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার সময় থেকেই আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ম্যাজিস্ট্রেট ও বিজিবি মোতায়েন করেছে।

ইসি কর্মকর্তারা বলছেন, এখন প্রচারণার শুরু থেকেই নির্বাচনী আইন ও বিধি অনুসরণে কার্যকর পদক্ষেপ দেখতে চায় কমিশন। এর অংশ হিসেবেই তারা মাঠ পর্যায়ে যাওয়া শুরু করবেন।

শুধু কুমিল্লা সিটি নয়, সব নির্বাচনকেই সমান গুরুত্ব দিয়ে কাজ করার জন্যই অনান্য জেলাতেও যাচ্ছেন সিইসি ও কমিশনাররা।

প্রতীক পেয়ে প্রচার শুরুর পরদিন শনিবার মেহেরপুর পৌরসভা ও ইউপির সাধারণের নির্বাচন উপলক্ষে আলাদাভাবে সব প্রতিদ্বন্দ্বী প্রার্থী এবং নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা, নির্বাহী ম্যাজিস্ট্রেট, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নিয়ে মতবিনিময় করবেন নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবিব খান।

পরদিন রোববার ঝিনাইদহ পৌরসভা ও ইউপির সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময় করবেন তিনি।

ফাইল ছবি

রোববার কুমিল্লায় যাবেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল ও নির্বাচন কমিশনার মো. আলমগীর। তারা নির্বাচন সংশ্লিষ্ট সবার সঙ্গেই বসবেন।

একই দিন সিলেটের বিয়ানীবাজার পৌরসভায় প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সঙ্গে মতবিনিময় করবেন নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান।

এছাড়া এদিন তিনি বিয়ানীবাজার পৌরসভা, গোলাপগঞ্জ উপজেলা চেয়ারম্যান পদে উপনির্বাচন ও ইউপি নির্বাচন উপলক্ষে মতবিনিময় সভা করবেন।

খাগড়াছড়ি ও রাঙ্গামাটি যাবেন নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা। সোমবার ফেনী জেলা নির্বাচন অফিস পরিদর্শন করবেন এবং মঙ্গলবার খাগড়াছড়ির বাঘাইছড়িতে পৌরসভা উপলক্ষে মতবিনিময় করবেন।

ইভিএম কাস্টমাইজেশন দেখতে চান ৩৪ জন

কুমিল্লা সিটির নির্বাচনের ইভিএম কাস্টমাইজেশন পর্যবেক্ষণের জন্য প্রার্থীসহ ৩৪ জন প্রতিনিধি রিটার্নিং অফিসারের কাছে নাম জমা দিয়েছে।

ইসির যুগ্মসচিব ও পরিচালক (জনসংযোগ) এসএম আসাদুজ্জামান জানান, স্থানীয় সরকার নির্বাচনে এবারই প্রথম কাস্টমাইজেশন পর্যবেক্ষণের জন্য আমন্ত্রণ জানিয়েছে কমিশন।

আগামী সোমবার (৩০ মে) সকাল ১০টায় আগারগাঁওয়ের নির্বাচন ভবনে কুমিল্লা সিটি নির্বাচন উপলক্ষে ইভিএম কাস্টমাইজেশন পর্যবেক্ষণ করার সূচি রাখা হয়েছে। 

এর আগে ১৩ জুন এ সিটির তৃতীয় নির্বাচনের আগে ভোটারদের ইভিএমে ভোট দেওয়ার মহড়ায় সব কেন্দ্রেই হবে 'মক' ভোটিং।

আরও পড়ুন: