সুপ্রিম কোর্টে তথ্য সেল চেয়ে আইনজীবীর রিট

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টে তথ্য সেল প্রতিষ্ঠার নির্দেশনা চেয়ে হাই কোর্টে রিট আবেদন করেছেন এক আইনজীবী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2022, 12:03 PM
Updated : 26 May 2022, 12:04 PM

তথ্য সেল ও তথ্য কর্মকর্তা নিয়োগ দেওয়ার নির্দেশনা চেয়ে বৃহস্পতিবার হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ শিশির মনির।

এতে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল, আপিল বিভাগের রেজিস্ট্রার এবং হাই কোর্ট বিভাগের রেজিস্ট্রারকে বিবাদী করা হয়েছে।

এই আবেদনের বিষয়ে আগামী সপ্তাহে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের হাই কোর্ট বেঞ্চে শুনানি হওয়ার কথা রয়েছে বলে জানান আইনজীবী শিশির মনির।

আবেদনে বলা হয়, তথ্য অধিকার আইন- ২০০৯ অনুযায়ী সাংবিধানিক প্রতিষ্ঠানসহ সকল সরকারি ও স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানে তথ্য সেল প্রতিষ্ঠা ও তথ্য কর্মকর্তা নিয়োগ দেওয়ার বিধান রয়েছে।

অথচ সুপ্রিম কোর্ট সাংবিধানিক প্রতিষ্ঠান হওয়া সত্ত্বেও এখানে সুনির্দিষ্ট কোনো তথ্য সেল বা তথ্য কর্মকর্তা নেই।

সংবিধানের ৩৯ অনুচ্ছেদ অনুযায়ী অবাধ তথ্য প্রবাহে ব্যক্তির মৌলিক অধিকার দেওয়া হয়েছে। তথ্য সেল না থাকায় এই অধিকার খর্ব হচ্ছে বলে রিটে উল্লেখ করা হয়।

এর আগে আইনজীবী শিশির মনির মৃত্যুদণ্ডাদেশ সংক্রান্ত তথ্য চেয়ে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারের কাছে আবেদন করেছিলেন। এরপর ছয় মাস পার হলেও কোনো তথ্য সরবরাহ করেনি সুপ্রিম কোর্ট।

পরে তথ্য অধিকার আইনের বিধান বাস্তবায়নের জন্য রেজিস্ট্রার জেনারেলকে আইনি নোটিস দেন তিনি। তাতেও কোনো জবাব না পেয়ে রিট আবেদন করেন এই আইনজীবী।