‘বিশেষ প্রয়োজনে’ বিদেশ যেতে পারবেন ব্যাংকাররাও

ডলার সাশ্রয়ে ব্যাংককর্মীদের বিদেশ ভ্রমণে যে নিষেধাজ্ঞা দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক, একদিন বাদেই নতুন নির্দেশনায় তাতে পরিবর্তন আনা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2022, 05:12 PM
Updated : 23 May 2022, 05:20 PM

সোমবার বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, ‘বিশেষ প্রয়োজনে’ ব্যাংককর্মীরাও বিদেশ যেতে পারবেন।

অর্থাৎ হজ পালনে, চিকিৎসার জন্য এবং বিদেশি অর্থায়নে আয়োজিত কোনো অনুষ্ঠানে যোগ দিতে পারবেন ব্যাংককর্মীরা।

মহামারীর মধ্যে ইউক্রেইন যুদ্ধ বিশ্বে যে অর্থনৈতিক সঙ্কট তৈরি করেছে, তার প্রেক্ষাপটে সরকার ডলারের মজুদ রাখতে কর্মকর্তাদের বিদেশ ভ্রমণে লাগাম টানে।

তার ধারাবাহিকতায় বাংলাদেশ ব্যাংক ব্যাংকারদের বিদেশ ভ্রমণ পুরোপুরিই বন্ধ করে রোববার সার্কুলার দিয়েছিল।

তাতে বলা হয়েছিল- “পুনরাদেশ না দেওয়া পর্যন্ত ব্যাংকের কর্মকর্তা/কর্মচারীগণের ব্যক্তিগত বহিঃবাংলাদেশ ভ্রমণসহ প্রশিক্ষণ/সভা/সেমিনার/ওয়ার্কশপ/স্টাডি ট্যুর এ অংশগ্রহণের জন্য বহিঃবাংলাদেশ ভ্রমণ বন্ধ থাকবে।”

কিন্তু তার আগে গত ১৮ মে কেন্দ্রীয় ব্যাংক তার নিজস্ব কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ সীমিত করার যে নির্দেশনা দিয়েছিল, তাতে চিকিৎসা, হজ এবং বিদেশি অর্থায়নে বিদেশ যাওয়ার ক্ষেত্রে ছাড় ছিল।

রোববারের নির্দেশনার পর বাংলাদেশ ব্যাংকের কর্মীদের জন্য এক নিয়ম এবং অন্যান্য ব্যাংকের কর্মীদের জন্য আলাদা নিয়ম নিয়ে প্রশ্নের অবকাশ তৈরি হয়।

সেই প্রেক্ষাপটে সোমবার অন্য সব ব্যাংকের কর্মীদের জন্য নতুন নির্দেশনা এল কেন্দ্রীয় ব্যাংকের।

এতে বলা হয়েছে, “ব্যাংক-কোম্পানির কর্মকর্তা-কর্মচারীগণের বহিঃবাংলাদেশ ভ্রমণ সীমিতকরণ করে ২২ মে লেটার ইস্যু করা হয়| বহিঃবাংলাদেশ ভ্রমণে কতিপয় ক্ষেত্রে বিধিনিষেধ আরোপকালে ব্যক্তিগত বহিঃবাংলাদেশ ভ্রমণের উপরেও বিধিনিষেধ আরোপ করা হয়। বিশেষ প্রয়োজনে ব্যক্তিগত বহিঃবাংলাদেশ ভ্রমণ অত্যাবশ্যক হয় বিধায় নিজস্ব অর্থায়নে এরূপ ব্যক্তিগত বহিঃবাংলাদেশ ভ্রমণ উক্ত নিষেধাজ্ঞার আওতাবহির্ভূত থাকবে|

“১৪৪৩ হিজরী/২০২২ সালের পবিত্র হজ পালন, বিশেষজ্ঞ চিকিৎসকের সুপারিশ থাকা সাপেক্ষে জরুরি চিকিৎসা, ব্যাংকে কর্মরত বিদেশি নাগরিকের নিজ দেশে গমন ও বিদেশি ব্যাংকের বাংলাদেশস্থ শাখায় কর্মরত-কর্মকর্তাদের প্রধান কার্যালয়ে গমন এবং বিদেশী আয়োজক সংস্থার সম্পূর্ণ অর্থায়নে পরিচালিত প্রশিক্ষণ/সভা/সেমিনার/ওয়ার্কশপ/স্টাডি ট্যুর এ অংশগ্রহণ এসব ক্ষেত্রে নিষেধাজ্ঞা থাকবে না।”

এর ফলে এই সময়ে ব্যাংককর্মীদের প্রয়োজনে বিদেশ যাওয়ার পথ খুলল।