‘খুঁজে পেতে কষ্ট’, সব মাদ্রাসায় সাইনবোর্ড ঝুলানোর নির্দেশ

সহজে খুঁজে পেতে দেশের প্রতিটি মাদ্রাসার মূলভবনের সামনে এবং প্রবেশপথে বাংলায় নাম-ঠিকানা লেখা সাইনবোর্ড বসানোর নির্দেশ দিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2022, 06:30 AM
Updated : 18 May 2022, 06:30 AM

মঙ্গলবার অধিদপ্তরের মহাপরিচালক কে এম রুহুল আমীনের সই করা এক আদেশে বলা হয়, সরকারি নির্দেশনা অনুযায়ী প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানের দিক-নির্দেশক বা সাইনবোর্ড আছে। কিন্তু অধিকাংশ মাদ্রাসার মূলভবনে নাম-ঠিকানা লেখা সাইনবোর্ড নেই।

“মাদ্রাসায় পৌঁছাতে বড় রাস্তার পাশে বা দৃশ্যমান স্থানেও দিক-নির্দেশক চিহ্নসহ মাদ্রাসার নাম-ঠিকানা লেখা সাইনবোর্ড ও স্থাপন করা হয় না। ফলে পরিদর্শনকালে বা দাপ্তরিক প্রয়োজনে মাদ্রাসার সঠিক অবস্থান চিহ্নিত করা কঠিন হয়ে পড়ে।”

দৃশ্যমান স্থানে সাইনবোর্ড স্থাপন করা হলে মাদ্রাসার ‘প্রচার ও পরিচিতির জন্য’ তা সহায়ক হবে মন্তব্য করে দেশের সব কামিল, ফাজিল, আলিম, দাখিল ও এবতেদায়ি মাদ্রাসার মূলভবন ও প্রবেশপথে বাংলায় লেখা নাম-ঠিকানার সাইনবোর্ড স্থাপন করতে বলা হয়েছে ওই আদেশে। 

এছাড়া বড় রাস্তা বা দৃশ্যমান স্থানেও দিক-নির্দেশক চিহ্ন দিয়ে মাদ্রাসার নাম-ঠিকানা লেখা সাইবোর্ড বসাতে হবে মাদ্রাসাগুলোকে।