প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন গৌতম ঘোষ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র নির্মাতা গৌতম ঘোষের নেতৃত্বে ’কলকাতায় বঙ্গবন্ধু’ শীর্ষক তথ্যচিত্র নির্মাণ সংশ্লিষ্ট প্রতিনিধি দলের সদস্যরা সৌজন্য সাক্ষাৎ করেছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2022, 06:26 PM
Updated : 16 May 2022, 06:26 PM

সোমবার বিকালে গণভবনে সৌজন্য সাক্ষাতের সময় প্রধানমন্ত্রীর বোন শেখ রেহানাও উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিদের জানান, তথ্যচিত্রের রূপরেখা নিয়ে প্রতিনিধি দলের সদস্যরা বঙ্গবন্ধুর দুই কন্যার সঙ্গে আলোচনা করেন।

তিনি বলেন, “প্রতিনিধি দলের সদস্যরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের প্রশংসা করে বলেন, ‘মনে হয় যেন শেখ মুজিব আছেন, আমরা অনুভব করি’।“

“গৌতম ঘোষ বঙ্গবন্ধুর উপর তথ্যচিত্র নির্মাণ করতে পারার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।“

প্রেস সচিব বলেন, “জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোজনামচা একটি বিশাল ইতিহাস বলেও উল্লেখ করেছেন গৌতম ঘোষ।“

বৈঠকে প্রধানমন্ত্রী ও শেখ রেহানা বঙ্গবন্ধুর কলকাতার দিনগুলো সম্পর্কে পরিচালক গৌতম ঘোষকে কিছু তথ্য দেন এবং বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন সম্পর্কে তাদের সঙ্গে কথাবার্তা বলেন বলে জানান ইহসানুল করিম।

তিনি বলেন, পরে শেখ হাসিনা ও শেখ রেহানা এ তথ্যচিত্রের জন্য বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন এবং কলকাতায় তার রাজনীতির যে শুরু হয়েছিল এবং সেখানেও তার সংগ্রামের ইতিহাস সম্পর্কে সাক্ষাৎকার দেন।

বঙ্গবন্ধুর কলকাতা পর্বের ঘটনাপ্রবাহ নিয়ে ‘কলকাতায় বঙ্গবন্ধু’ নামের এ তথ্যচিত্র নির্মাণ করছেন পরিচালক গৌতম ঘোষ।

শুক্রবার ঢাকায় সংবাদ সম্মেলনে তিনি জানিয়েছিলেন, জাতির পিতার ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন লেখার উপর ভিত্তি করে এ তথ্যচিত্রের স্ক্রিপ্ট তৈরি করা হয়েছে।

বিভিন্ন পত্রপত্রিকা, বইপত্র এবং ভারত-বাংলাদেশের বিভিন্ন আর্কাইভ থেকেও তথ্য সংগ্রহ করা হয়েছে।

গত ৪ এপ্রিল বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত কলকাতার মৌলানা আজাদ কলেজ (যেটি আগে ইসলামিয়া কলেজ নামে পরিচিত ছিল) সেখানে ৩০ মিনিটের এ তথ্যচিত্র নির্মাণের প্রাথমিক কাজ শুরু হয়; যা জুনের মধ্যে শেষ করার লক্ষ্য রয়েছে।