ঢাকা কলেজের শিক্ষার্থীদের কলেজ ড্রেস পরে ঘোরাঘুরি নিষেধ

ঢাকা কলেজের শিক্ষার্থীদের প্রতিষ্ঠানের নির্ধারিত পোশাক বা ড্রেস পড়া অবস্থায় আশেপাশের এলাকায় অযথা ঘোরাঘুরির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে কর্তৃপক্ষ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2022, 04:18 PM
Updated : 16 May 2022, 04:18 PM

আইডিয়াল কলেজের শিক্ষার্থীদের সঙ্গে এই শিক্ষা প্রতিষ্ঠানটির শিক্ষার্থীদের মারামারির ঘট্নার দুইদিন পর এক সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে এমন নির্দেশনা দেওয়া হল।

সোমবার ঢাকা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ এ টি এম মইনুল হোসেন স্বাক্ষরিত এই বিজ্ঞপ্তি প্রতিষ্ঠানটির ভেরিভাইড ফেইসবুক পেইজে দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “ক্লাস আরম্ভের আগে, ক্লাস চলাকালীন সময়ে এবং ছুটির পরে সিটি কলেজ ও আইডিয়াল কলেজ সংলগ্ন এলাকা (আড়ং, ফুটওভার ব্রিজ, স্টার কাবার, ধানমন্ডি ১ নং রোড, সিটি কলেজের সামনের বাস স্ট্যান্ড ইত্যাদি), নিউ মার্কেট এবং নীলক্ষেত এলাকায় কলেজ ড্রেস পরিহিত অবস্থায় অযথা ঘোরাঘুরি, অবস্থান বা আড্ডা দেওয়া সম্পূর্ণভাবে নিষেধ করা হল।”

নিউমার্কেটের ব্যবসায়ী ও দোকান কর্মীদের সঙ্গে রক্তক্ষয়ী সংঘর্ষের পর গত শনিবার আবারও ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজের দুই দল শিক্ষার্থীর মধ্যে মারামারি হয়।

আইডিয়াল কলেজের এক শিক্ষার্থী তার মেয়ে বন্ধুকে সঙ্গে নিয়ে যাওয়ার সময় ঢাকা কলেজের শিক্ষার্থীরা ‘টিজ’ করলে তার জের ধরে এই মারামারি বাঁধে বলে শিক্ষার্থীরা জানায়।

বিজ্ঞপ্তিতে কলেজ বাসে যাতায়াতের সময় ইভটিজিংসহ যে কোনো বিশৃঙ্খলা সৃষ্টি করা থেকে বিরত থাকতেও বলা হয়।

কোনো শিক্ষার্থী নিয়ম ও শান্তি-শৃঙ্খলা বিরোধী কোনো কর্মকাণ্ডে জড়িত হলে কলেজ কর্তৃপক্ষ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করবে বলেও হুঁশিয়ার করে কলেজ কর্তৃপক্ষ।

“আইন প্রয়োগকারী সংস্থা কঠোর ব্যবস্থা গ্রহণ করলে তার জন্য কলেজ কর্তৃপক্ষ কোনেভাবেই দায়ী থাকবে না।”

ঢাকা কলেজের ফেইসবুক পেইজে বিজ্ঞপ্তিটি পোস্ট দেওয়ার পর তার নিচে মন্তব্যে এর সমালোচনা করেছেন অনেকে।

মোহাম্মদ তুহিন মিয়া তুহিন নামে এক ফেইসবুক ব্যবহারকারী লিখেছেন, “ঢাকা কলেজ কি কিন্ডারগার্টেন স্কুল? এই ধরনের বিজ্ঞপ্তি ঢাকা কলেজের জন্য লজ্জাজনক! অযথা শিক্ষার্থীদের হয়রানি বন্ধ করা উচিত। 

“আইনের প্রতি শ্রদ্ধাশীল এবং মেনে চলা সকল শিক্ষার্থীদের জন্য অপরিহার্য দায়িত্ব।”

মোস্তফা কামাল নামে অপর এক ব্যক্তি লিখেছেন, “একজন কলেজ পড়ুয়াকে যদি এই ধরণের নির্দেশ দিতে হয়, তবে এটি সত্যিই জাতির জন্য লজ্জাজনক।”

গত ১৮ এপ্রিল ইফতারের টেবিল বসানো নিয়ে নিউ মার্কেটের দুই দোকানের কর্মীদের কথা কাটাকাটির পর এক পক্ষ ঢাকা কলেজ ছাত্রাবাস থেকে ছাত্রলীগের কয়েকজন কর্মীকে ডেকে আনে।

তারা গিয়ে মারধরের শিকার হওয়ার পর ছাত্রাবাসে ফিরে আরও শিক্ষার্থীদের নিয়ে মধ্যরাতে নিউ মার্কেটে হামলা চালাতে গেলে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ বেঁধে পরদিনও চলে। এতে দুইজন নিহত হন।   

আরও পড়ুন