২ বছর পর একশ জনের যুব প্রতিনিধি দল যাচ্ছে ভারতে

করোনাভাইরাস মহামারীর কারণে দুই বছর বন্ধ থাকার পর এই বছর আবার বাংলাদেশ থেকে একশ’ জনের যুব প্রতিনিধিদল ভারত যাবেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2022, 07:39 PM
Updated : 15 May 2022, 07:39 PM

রোববার ঢাকায় ভারতীয় হাই কমিশনে চলতি বছরের যুব প্রতিনিধিদল বাছাইয়ের আবেদন প্রক্রিয়ার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ ও ঢাকায় ভারতীয় হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বাংলাদেশ যুব প্রতিনিধিদল ২০২২-এর পোর্টাল ও লোগো উদ্বোধন করেন।

হাই কমিশন জানিয়েছে, এই পোর্টাল রোববার থেকে ৩০ জুন পর্যন্ত আবেদন গ্রহণের জন্য সক্রিয় থাকবে।

এই আন্তর্জাতিক যুব বিনিময় কর্মসূচিটি ভারত ও বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া বিষয়ক মন্ত্রণালয়ের মধ্যে স্বাক্ষরিত একটি যুব সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারকের অংশ।

ভারতের অর্থনীতি, প্রযুক্তি, শিল্প-সংস্কৃতি ও ইতিহাস বিষয়ক গুরুত্বপূর্ণ দর্শনীয় স্থানগুলোতে ভ্রমণের জন্য আয়োজিত এই সফরে বাংলাদেশ থেকে বিভিন্ন ক্ষেত্রের ১০০ জন তরুণ প্রতিনিধিকে নির্বাচন করা হবে।

সমাজের বিভিন্ন ক্ষেত্র থেকে বৈচিত্র্যময় ও সেরা প্রতিভা নির্বাচন নিশ্চিত করার জন্য ভারতীয় হাই কমিশন কর্তৃক বাংলাদেশের আটটি বিভাগে একটি উন্মুক্ত ও অন্তর্ভুক্তিমূলক নির্বাচন প্রক্রিয়া পরিচালিত হবে।

২০১২ থেকে ২০১৯ সাল পর্যন্ত বাংলাদেশ যুব প্রতিনিধিদলের সাবেক প্রতিনিধিরাও নির্বাচন প্রক্রিয়ার সাথে যুক্ত থাকবেন।

আবেদন করতে ইচ্ছুক তরুণরা ভারতীয় হাই কমিশনের ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন।

আবেদন প্রক্রিয়ার অংশ হিসেবে আবেদনকারীদের জীবন বৃত্তান্ত পূরণ করতে হবে এবং অত্যাবশ্যকীয় হিসেবে নির্মিত একটি ফেইসবুক ভিডিওর লিংক শেয়ার করতে হবে।

ফেসবুক ভিডিওটির দৈর্ঘ্য ১২০ সেকেন্ডের বেশি হওয়া যাবে না এবং এর মাধ্যমে আবেদনকারীরা তাদের পরিচিতির পাশাপাশি এই কর্মসূচিতে তারা কেন অন্তর্ভুক্ত হওয়ার যোগ্য তা তুলে ধরতে পারবেন।

এ বিষয়ে বিস্তারিত তথ্য রয়েছে বাংলাদেশ যুব প্রতিনিধিদলের ফেইসবুক পাতায়।

অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, “খুবই বৈচিত্র্যময় দেশ ভারত, যেখানে একদিকে তুষারপাত হলেও আরেকদিকে দেখতে পাওয়া যায় মরুভূমি। তাদের সাথে আমাদের সংস্কৃতির মেলবন্ধনও বেশ জোরালো। মুক্তিযুদ্ধের ফলে আমাদের দুদেশের সম্পর্কে রক্তের আখরে লেখা।

“যুব প্রতিনিধিরা সেই বৈচিত্র্যময় দেশকে কাছ থেকে দেখে নতুনভাবে আবিষ্কার করতে পারবে। তারা একেকজন হয়ে উঠবে ভারতে বাংলাদেশের দূত।”

হাই কমিশনার দোরাইস্বামী বলেন, “আমাদের যুবক-তরুণদের সম্পৃক্ত করার জন্য বিশেষ কর্মসূচি বাংলাদেশ প্রতিনিধিদলের ভারত সফর। তাদের মাধ্যমে আমাদের সম্পর্কের ধারা প্রজন্ম থেকে পরবর্তী প্রজন্মে পৌঁছাবে। একই রকম ঐতিহ্যের বাহক আমাদের দুদেশ, সেখানে যুবকরা হবেন দূতের মতো।”

সূচনা অনুষ্ঠানে বাংলাদেশ যুব প্রতিনিধিদলের প্রায় একশ জন প্রাক্তন সদস্য এবং অন্যান্য যুব প্রতিনিধি উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সাংস্কৃতিক পরিবেশনায়ও ছিলেন যুব প্রতিনিধিদলের সাবেক সদস্যরা।