কুমিল্লা সিটিতে ভোট: এক মাস আগেই নামছে বিজিবি-নির্বাহী হাকিম

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের এক মাস আগেই সেখানে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করতে যাচ্ছে নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2022, 02:57 PM
Updated : 10 May 2022, 02:57 PM

আগামী ১৫ মে রোববার থেকে ওই নির্বাচনী এলাকায় ‘শান্তি শৃঙ্খলা বজায়’ রাখতে এক প্লাটুন বিজিবি সদস্য মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে কমিশন। এর আগে বৃহস্পতিবার থেকে তিনজন নির্বাহী হাকিম দায়িত্ব পালন করবেন।

মঙ্গলবার কমিশন সভায় এসব সিদ্ধান্ত হয়েছে বলে ইসির যুগ্ম সচিব ও জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আগামী ১৫ জুন কুমিল্লা সিটি করপোরেশনের তৃতীয় নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে। এজন্য মনোনয়নপত্র জমা দেওয়ার বাকি রয়েছে আরও এক সপ্তাহ; তফশিল অনুযায়ী ১৭ মে পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেওয়া যাবে।

ইসির জনসংযোগ পরিচালক বলেন, “কুমিল্লা সিটি নির্বাচনী এলাকার শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার লক্ষ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি ১৫ মে থেকে এক প্লাটুন বিজিবি মোতায়েন করা হচ্ছে।

“একইসঙ্গে আগামী বৃহস্পতিবার (১২ মে থেকে) তিনজন নির্বাহী ম্যাজিস্ট্রেটও মোতায়েন করা হবে। মঙ্গলবার কমিশনের সভায় এ সিদ্ধান্ত হয়।”

কুমিল্লায় ভোটের দিনে দেশের আরও ১৩৫ ইউনিয়ন, ছয় পৌরসভা ও এক উপজেলায় ভোট হবে।

২০১৭ সালের ৩০ মার্চ কুমিল্লা সিটিতে সর্বশেষ ভোট হয়েছিল। নির্বাচিত জনপ্রতিনিধি দায়িত্ব নেওয়ার পর ১৭ মে প্রথম সভা হয়। তাদের পাঁচ বছর মেয়াদ পূর্ণ হচ্ছে এ বছরের ১৬ মে।

কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশনের এটি প্রথম নির্বাচন। ভোটে সব দলের অংশগ্রহণ চায় তারা। ইভিএমে হতে যাওয়া এ নির্বাচনকে সামনে রেখে বেশ তৎপরতাও শুরু করে দিয়েছে নবগঠিত এ কমিশন।

ইতিমধ্যে সম্ভাব্য প্রার্থী ও সমর্থকদের ‘শো ডাউন’ ও আগাম প্রচারণা বন্ধে ছয় জনকে কারণ দর্শানো, দুই শতাধিক মটরসাইকেল আটক ও পৌনে ছয় লাখ টাকা জরিমানা করেছে রিটার্নিং কর্মকর্তা ও আইন শৃঙ্খলাবাহিনী বলে জানিয়েছে ইসি।

রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী জানান, মেয়র, সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর পদে ইতোমধ্যে ১৪৭টি মনোনয়নপত্রও বিতরণ হয়েছে। এরমধ্যে মেয়র পদে ৩টি, সাধারণ কাউন্সিলর পদে ১১৮টি ও সংরক্ষিত কাউন্সিলর পদে ২৫টি মনোনয়নপত্র বিতরণ হয়েছে।

তিনি বলেন, নির্বাচনী এলাকার পরিবেশ শান্তিপূর্ণ রাখতে নিয়মিত পদক্ষেপ রয়েছে। ভালো নির্বাচন করার জন্যই ইসির সব আয়োজন রয়েছে।

আচরণবিধি প্রতিপালনে কঠোর তৎপরতা রয়েছে। প্রার্থীদের সঙ্গে মত বিনিময়, আইন শৃঙ্খলা বৈঠকের পর নিরাপত্তা ব্যবস্থাও বাড়াবে কমিশন বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

এদিন সংবাদ বিজ্ঞপ্তিতে ইসি জানিয়েছে, নির্বাচনী এলাকায় শান্তিপূর্ণ পরিবেশ বাজায় রাখা ও সব প্রকার ‘শো ডাউন’ বন্ধ করার জন্য স্থানীয় প্রশাসন ও আইন শৃঙখলা রক্ষাকারী বাহিনী বিভিন্ন ব্যবস্থা নিচ্ছে।

৯ মে পর্যন্ত আইন শৃঙ্খলা বাহিনী ২০৯টি মোটরসাইকেল আটক করে মামলা দায়ের করে ৫ লাখ ৭৬ হাজার টাকা জরিমানা আদায় করেছে।

ঈদের আগে ২৫ এপ্রিল ঘোষিত তফসিল অনুযায়ী, এ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৭ মে, বাছাই ১৯ মে, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৬ মে ও ভোট হবে ১৫ জন।

দুটি পৌরসভা নিয়ে ২০১১ সালের জুলাই মাসে কুমিল্লা সিটি করপোরেশন গঠিত হওয়ার পর এ পর্যন্ত দুটি নির্বাচন হয়েছে।

দশ বছর আগে প্রথম নির্বাচনে নির্দলীয় প্রতীকে ভোট হলেও ২০১৭ সালে দলীয় প্রতীকে মেয়র নির্বাচন হয়। দুই নির্বাচনেই ক্ষমতাসীন দলের প্রার্থীকে পরাজিত করে মেয়র হন বিএনপির প্রার্থী মনিরুল হক সাক্কু।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক