এবার নতুন ঘর পাচ্ছে ৩৩ হাজার পরিবার

মুজিববর্ষে ভূমিহীন ও গৃহহীনদের ঘর উপহার দিতে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী আরও ৩৩ হাজার পরিবার নতুন ঘর পাচ্ছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2022, 03:36 PM
Updated : 24 April 2022, 03:36 PM

মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ঘর উপহার দেওয়ার এ কার্যক্রম উদ্বোধন করবেন।

এবার তৃতীয় ধাপে ৪৯২টি উপজেলার অসহায় এসব পরিবারকে বিনামূল্যে দুই শতক জমিসহ সেমি পাকা ঘর দেওয়া হবে।

রোববার সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী কার্যালয়ের জ্যেষ্ঠ সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া এসব তথ্য জানান।

প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ফরিদপুরের নগরকান্দা উপজেলার কাইচাইল ইউনিয়নের পোড়াদিয়া বালিয়া, বরগুনা সদরের গৌরিচন্না ইউনিয়নের খাজুর তলা, সিরাজগঞ্জ সদরে খোকশাবাড়ি ইউনিয়নের খোকশাবাড়ি, চট্টগ্রামের আনোয়ারার বারখাইন ইউনিয়নের হাজীগাঁও আশ্রয়ণ প্রকল্প উদ্বোধন করবেন বলে জানান সচিব।

ছবি: মোস্তাফিজুর রহমান

তিনি জানান, আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় প্রথম ও দ্বিতীয় ধাপে ইতোমধ্যে ২ শতক জমির সঙ্গে ঘর পেয়েছেন দেশের ভূমি ও গৃহহীন প্রায় ১ লাখ ১৭ হাজার ৩২৯ পরিবার।

‘মুজিববর্ষে কেউ গৃহ ও ভূমিহীন থাকবে না’- প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ ঘোষণা বাস্তবায়নে ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার’ হিসেবে এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, “একসঙ্গে এত মানুষকে বিনামূল্যে বাড়িঘর দেওয়ার ঘটনা পৃথিবীতে নজিরবিহীন।”

দেশে ভূমি ও গৃহহীন পরিবারগুলোকে পুনর্বাসনের লক্ষ্যে ১৯৯৭ সালে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ‘আশ্রয়ণ’ নামে প্রকল্প নেওয়া হয়। এটির আওতায় ১৯৯৭ থেকে ২০২২ সাল পর্যন্ত ৫ লাখ ৭ হাজার ২৪৪টি পরিবারকে পুনর্বাসন করা হয় বলে সংবাদ সম্মেলনে জানান জ্যেষ্ঠ সচিব তোফাজ্জল।

প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়নে ‘মুজিব শতবর্ষ উপলক্ষে দেশের সকল ভূমিহীন ও গৃহহীনদের জন্য গৃহ প্রদান নীতিমালা ২০২০’ প্রণয়নও করা হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

এসময় প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম হেলাল, আশ্রয়ণ-২ প্রকল্প পরিচালক আবু ছালেহ মো. ফেরদৌস খান, প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) মো. আহসান কিবরিয়া সিদ্দিকী উপস্থিত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক