ঈদযাত্রা: জয়দেবপুর-এলেঙ্গা সড়কে ৩ ফ্লাইওভার খুলছে

ঢাকা থেকে এলেঙ্গা হয়ে বিভিন্ন গন্তব্যের ঈদযাত্রায় যানজট কমাতে নতুন তিনটি ফ্লাইওভার খুলে দেওয়ার কথা জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব মো. নজরুল ইসলাম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2022, 02:19 PM
Updated : 24 April 2022, 02:32 PM

সোমবার থেকে জয়দেবপুর মোড় থেকে এলেঙ্গা মোড় পর্যন্ত নওজোর, সফিপুর ও গোড়াই এলাকায় নির্মাণাধীন এ তিন ফ্লাইওভারে যান চলাচল শুরু হবে।

এর পাশাপাশি সিরাজগঞ্জের রায়গঞ্জের নলকাতে আরেকটি সেতুর এক পাশ যান চলাচলের জন্য সোমবার খুলে দেওয়া হবে।

রোববার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এসব তথ্য জানিয়ে তিনি বলেন, “বাজার ও শহর থাকায় এসব জায়গায় যানজট সবসময় লেগেই থাকতো।“

এবারের ঈদযাত্রায় দেশের বিভিন্ন সড়কে যানজটে ভোগান্তির আশঙ্কার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে সচিব বলেন, “পরিবহন মালিকদের কিছু সুপারিশ ছিল, আমরা সেগুলো বিবেচনায় নিয়েছি। যানজট যাতে সহনীয় পর্যায়ে থাকে, ডেডলক যাতে না থাকে। এখনও কিছু কিছু জায়গায় কাজ অসম্পন্ন রয়েছে। আমরা সেই বিষয়ে নির্দেশনা দিয়েছি।

“আমি আবারও সেখানে যাব। ট্রাফিক ম্যানেজমেন্ট ঠিকভাবে হলে সেখানে পরিস্থিতি সহনীয় পর্যায়ে থাকবে।“

জয়দেবপুর থেকে এলেঙ্গা মোড় হয়ে হাটিকুমরুল পর্যন্ত সড়কে যানজট কমাতে নতুন তিনটি ফ্লাইওভার নিমার্ণ করা হচ্ছে। এলেঙ্গা মোড়ের আগেই বাজার ও শহর এলাকা রয়েছে এমন তিন স্থান- নওজোর, সফিপুর ও গোড়াই এলাকায় এগুলো নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে।

শনিবার এসব এলাকা পরিদর্শনের কথা জানিয়ে সচিব নজরুল বলেন, সেখানে গিয়ে দেখেছি এগুলো খুলে দেওয়ার মত। এ তিন ফ্লাইওভার খুলে দিলে সমস্যা অনেকটা দূর হবে।

এসব সড়কে চলাচলে নিজের অভিজ্ঞতা তুলে ধরে তিনি বলেন, “ঢাকা-গাজীপুর ও ঢাকা-ময়মনসিংহ করিডোরে অতীতের অভিজ্ঞতায় দেখেছি এখানে যানজট হয়। আব্দুল্লাহপুর থেকে জয়দেবপুর চৌরাস্তা, আবার জয়দেবপুর চৌরাস্তা থেকে এলেঙ্গা হয়ে হাটিকুমরুল- এ করিডোরেও যানজটের অভিজ্ঞতা আছে।

“বিআরটি করিডোর নিয়ে মাননীয় মন্ত্রী ঘোষণা দিয়েছেন, এই বছরের ডিসেম্বরের মধ্যে অবকাঠামো নির্মাণ কাজ শেষ হবে। ইতোমধ্যে আমরা রাস্তাটা চলাচল যোগ্য করার জন্য বিভিন্ন জায়গায় কাজ সম্পন্ন করেছি।“

ঈদের আগে এসব রুটে যানজট কমাতে গাজীপুর সিটি করপোরেশন ও পরিবহন মালিকসহ সংশ্লিষ্টদের নিয়ে যৌথ পরিদর্শনের সময় সমস্যাগুলো চিহ্নিত করার কথা জানান তিনি।

সড়ক পরিবহন ও সেতু সচিব বলেন, “এলেঙ্গা মোড়ে ইন্টার সেকশনগুলো চাওড়া করে দিচ্ছি। বঙ্গবন্ধু সেতু দিয়ে যে গাড়িগুলো আসবে...এদিকে তারাকান্দা, মধুপুর, ঘাটাইল দিয়ে জামালপুর ও ময়মনসিংহে যাওয়ার একটা রাস্তা আছে। হাইওয়ে পুলিশের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে, ময়মনসিংহ-জামালপুরের গাড়িগুলো সেদিক দিয়ে ডাইভার্ট করার একটা অপশন আমরা রেখেছি।“

নলকায় নির্মাণাধীন একটি সেতু সোমবার খুলে দেওয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, “যেসব স্থান সমস্যাপ্রবণ হিসেবে চিহ্নিত ছিল, যানজট প্রবণ ছিল, সেগুলো আমাদের পক্ষ থেকে আমরা অ্যাড্রেস করেছি। কাজগুলো আরও পরে শেষ করার কথা ছিল। কিন্তু ঈদের কথা বিবেচনা করে আগেই শেষ করেছি।”

কোভিডের পর এবার ঈদযাত্রায় সড়কে বেশি চাপের আশঙ্কার পাশাপাশি চাপ সামলাতে সব ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান তিনি।

নজরুল ইসলাম বলেন, “এবার কোভিড পরিস্থিতি স্বাভাবিক থাকায় ঈদে ঘরমুখো মানুষের চাপ বেশি থাকবে। সেটা বিবেচনায় রেখে আমাদের অ্যারেঞ্জমেন্ট আছে। আমাদের কন্ট্রোল রুম আছে, সেটা ২৪ ঘণ্টা খোলা থাকবে। গুরুত্বপূর্ণ পয়েন্টে আমরা সিসিটিভি ক্যামেরাও বসাচ্ছি। আমরা কন্ট্রোল রুম থেকে মনিটরিং করব। পুলিশ বিভাগের পক্ষ থেকেও প্রস্তুতি রয়েছে।

“যেটা আশঙ্কা করা হচ্ছে, আশা করি যানজট অনেকটা সহনীয় পর্যায়ে থাকবে। আশা করছি, ঘরে ফিরতে আমাদের ভোগান্তি হবে না। এর যৌক্তিকতাও আমরা ব্যাখ্যা করেছি।”

কোনো টার্মিনাল থেকে ত্রুটিপূর্ণ বাস ছেড়ে যায় না দাবি করে তিনি বলেন, “একসঙ্গে যখন গার্মেন্টস ছুটি হয়, তখন একটা অস্বাভাবিক পরিস্থিতি সৃষ্টি হয়। তখন টঙ্গীর কোনো মোড় থেকে (ত্রুটিপূর্ণ) গাড়ি ছাড়ছে, ট্রাকে করে যাচ্ছে।

“আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও কঠোর থাকতে পারে না, মানবিক একটা অ্যাপিলও সৃষ্টি হয়ে যায়। এটাই বাস্তবতা।”