মাঠ রক্ষার আন্দোলনকারীকে আটকে রেখে দেয়াল তুলছে পুলিশ

ঢাকা কলাবাগানের তেঁতুল তলা মাঠ রক্ষার আন্দোলনকারীদের নেতা সৈয়দা রত্না ও তার তরুণ ছেলেকে থানায় আটকে রেখে ওই মাঠে নির্মাণ কাজ শুরু করেছে পুলিশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2022, 12:19 PM
Updated : 24 April 2022, 06:52 PM

সাংস্কৃতিক সংগঠন উদীচীর কর্মী রত্নার নেতৃত্বে স্থানীয় একদল ওই মাঠটি রক্ষার আন্দোলন চালিয়ে যাচ্ছিল। তবে পুলিশ কর্তৃপক্ষ বলছে, ওই স্থানটি কলাবাগান থানার জন্য বরাদ্দ দেওয়া হলেও রত্না বিভ্রান্তি ছড়াচ্ছিলেন।

আবাসিক এলাকায় শিশুদের জন্য ওই মাঠটি রক্ষার জন্য দীর্ঘদিন ধরে আন্দোলন চালিয়ে আসছেন রত্না। পুলিশ এর আগে সেখানে নির্মাণকাজ শুরু করতে গেলে স্থানীয়দের বিশেষ করে নারীদের বিরোধিতার মুখে পড়ে। এরপর ওই মাঠ ঘিরে পুলিশ কাঁটাতারের বেড়া দিলেও রত্না তার বিরোধিতা করে যাচ্ছিলেন।

কলাবাগানের তেঁতুল তলা মাঠ রক্ষার আন্দোলনের নেতৃত্বদানকারী সৈয়দা রত্না শাহবাগে এক কর্মসূচিতে।

রোববার সকালে পুলিশ সেখানে নির্মাণকাজ শুরু করলে রত্না তার ছেলে প্রিয়াংশুকে নিয়ে সেখানে যান। এরপর পুলিশ তাদের ধরে থানায় নিয়ে যায়।

পুলিশ কর্মকর্তারা বলছেন, থানা ভবনের জন্য ঢাকা জেলা প্রশাসক অনুমতি দেওয়ার পর তারা কাজ শুরু করেছেন। বিভিন্ন মন্ত্রণালয় শেষে সর্বশেষ স্বরাষ্ট্র মন্ত্রণালয় হয়ে জেলা প্রশাসকের মাধ্যমে এই স্থানটি থানা কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়।

ডিএমপির নিউ মার্কেট জোনের সরকারী কমিশনার শরীফ মোহাম্মদ ফারুকুজ্জামান দুপুরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ওই জায়গাটি সকাল নিয়ম মেনে সরকার বরাদ্দ দিয়েছে। সৈয়দা রত্না সরকারি কাজে বাধা দেওয়া চেষ্টা করছে। তাকে আপাতত আটক করা হয়েছে।”

এক পুলিশ কর্মকর্তা বলেন, রত্না ফেইসবুক লাইভে এসে পুলিশ সম্পর্কে ‘বিভ্রান্তিকর তথ্য ছড়াচ্ছিলেন’। এজন্য তাকে আটক করা হয়েছে। তবে তার বিরুদ্ধে মামলা দেওয়া বা গ্রেপ্তার দেখানোর বিষয়ে কোনো সিদ্ধান্ত এখনও হয়নি।

তেঁতুল তলা মাঠে সৈয়দা রত্নাকে পুলিশ আটক করেছে খবর পেয়ে সেখানে ছুটে যান খুশি কবিরসহ অধিকার ও পরিবেশবাদীকর্মীরা।

এদিকে রত্নাকে আটকের খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান অধিকারকর্মী খুশি কবির, সৈয়দা রিজওয়ানা হাসান, বেলার সংগঠক আলমগীর কবির, আইন ও সালিশ কেন্দ্রের আবু আহমেদ ফয়জুল কবিরসহ বিভিন্ন সংগঠনের নেতারা।

তারা সেখানে বেশ কিছুক্ষণ অবস্থান করেন। পরে তারা সৈয়দা রত্না এবং তার সন্তানের মুক্তির দাবিও করেন।

তাদের আসার খবর পেয়ে অনেক এলাকাবাসী ছুটে আসেন। তার একজন প্রৌঢ় নারী শামীম আরা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তারা স্বাধীনতার আগে থেকে এই জায়গাটি খোলা মাঠ হিসাবে দেখে আসছেন। এরশাদ আমলে একবার দখলের চেষ্টা করা হয়েছিল, কিন্তু এলাকাবাসী প্রতিরোধ করেছিল।

কলাবাগানের এই তেঁতুল তলা মাঠ রক্ষায় সৈয়দা রত্নার নেতৃত্বে নানা কর্মসূচি পালন হচ্ছে। ফাইল ছবি

এলাকাবাসী তাদের ছেলে-মেয়েদের খেলার এ স্থান মাঠ হিসেবেই দেখতে চায়। সেজন্য সৈয়দা রত্নার নেত্বত্বে তারা মানববন্ধনসহ নানা কর্মসূচি পালন করছিল।

মাঠটিতে পুলিশের দেয়াল নির্মাণের কাজ দেখে শামীম আরা বলেন, “আজ মনে হচ্ছে, আমার সন্তানকে হারাতে যাচ্ছি।”

ফেইসবুকে অনেকে রত্নাকে আটকের নিন্দা জানিয়ে তার মুক্তি দাবি করেছেন।