মেট্রোরেলের নির্গমন পথ ফুটপাতে নয়: মেয়র আতিক

মানুষের চলাচল নির্বিঘ্ন রাখতে মেট্রোরেল স্টেশনের ল্যান্ডিং (নির্গমনপথ) ফুটপাতে না দেওয়ার আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2022, 03:48 PM
Updated : 20 Feb 2022, 03:48 PM

রোববার মিরপুর ১০ নম্বরে মেট্রোরেলের স্টেশন পরিদর্শনে এসে তিনি বলেন, রাস্তার পাশের ফুটপাত আট ফুট চওড়া, ল্যান্ডিংয়ের জন্য সাত ফুট নিয়ে গেলে ফুটপাত এক ফুট হয়ে যায়।

“ল্যান্ডিং হয়ে যাবে, কিন্তু ফুটপাতে হাঁটার জায়গা নাই- এটা কিন্তু সাংঘর্ষিক হয়ে যাবে। আমরা বলেছি- ল্যান্ডিংটাকে কোনোভাবেই ফুটপাতের ওপর দেওয়া যাবে না। আজকে এটা দেখার জন্য আমরা এখানে এসেছি।

“আমরা তাদের বিষয়টি বলেছি। প্রকল্পের পিডিরা আমাদের জানিয়েছেন, দোকানের সামনের যে স্যাটব্যাক আছে সেখানে করা হবে। তারা জায়গা অ্যাকুইজিশন করছে। আমি বলেছি তাড়াতাড়ি একুইজিশন করে ফেলুন।”

মেট্রোরেল কর্তৃপক্ষ সিটি করপোরেশনের মিরপুরের আঞ্চলিক অফিস সংলগ্ন জায়গা চাচ্ছে জানিয়ে মেয়র বলেন, “সিটি করপোরেশন সেখানে আধুনিক প্রযুক্তি সংবলিত টিওডি (ট্রানজিট ওরিয়েন্টেড ডেভলপমেন্ট) নির্মাণে প্রস্তাব করেছে। সেখানে একটি গণপরিসর এবং ভূগর্ভস্থ গাড়ি পার্কিং ব্যবস্থা থাকবে।

“বিদেশে আমরা দেখেছি যে, মানুষ তাদের গাড়ি পার্কিং করে পাতাল রেলে বা মেট্রোরেলে কাঙ্ক্ষিত গন্তব্যে যাতায়াত করছেন। ডিএনসিসির আঞ্চলিক এই কার্যালয়ের জায়গা যদি সরকার সিস্টেম অনুযায়ী অধিগ্রহণ করে, আমরা চাচ্ছি এখানে ৪/৫ তলা বিশিষ্ট আন্ডারগ্রাউন্ড পার্কিং করতে। আর এর উপরে থাকবে পাবলিক ওপেন স্পেস। এতে করে যে কেউ তার মোটরসাইকেল বা গাড়ি এখানে পার্কিং করে তাদের মেট্রোরেলে বিভিন্ন জায়গায় যেতে পারবে।”

এ সময় মেয়রের সঙ্গে সিটি করপোরেশনের কর্মকর্তা ও মেট্রোরেলের কর্মকর্তারা ছিলেন।