বিজিবির নতুন প্রধান মেজর জেনারেল সাকিল

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) নতুন মহাপরিচালকের দায়িত্ব পেয়েছেন মেজর জেনারেল সাকিল আহমেদ, যিনি এতদিন সেনাবাহিনীর অ্যাডজুটেন্ট জেনারেল হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2022, 10:00 AM
Updated : 18 Feb 2022, 03:11 PM

সীমান্তরক্ষী বাহিনীতে তিনি মেজর জেনারেল মো. সাফিনুল ইসলামের স্থলাভিষিক্ত হচ্ছেন, যিনি ২০১৮ সালের মার্চে এ দায়িত্বে এসেছিলেন। অবসরের সময় ঘনিয়ে আসায় সাফিনুলকে বিজিবি থেকে সেনাবাহিনীতে ফিরিয়ে নেওয়া হচ্ছে।

আগামী ২ মার্চ অবসর প্রস্তুতিকালীন ছুটিতে (পিআরএল) যাচ্ছেন মেজর জেনারেল সাফিনুল। তবে বিজিবি মহাপরিচালক পদে এই রদবদল ‘অবিলম্বে’ কার্যকর হবে বলে বৃহস্পতিবার এক প্রজ্ঞাপনে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

চলতি বছরের জানুয়ারিতে অ্যাডজুটেন্ট জেনারেলের দায়িত্ব পাওয়ার আগে মেজর জেনারেল সাকিল আহমেদ ১৯ পদাতিক ডিভিশনের জিওসি ছিলেন। তার আগে বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক ছিলেন তিনি।

সেনাবাহিনীতে ৩৩ বছরের ক্যারিয়ারে ৯৯তম কম্পোজিট ব্রিগেডের কমান্ডার এবং প্রথম ইস্ট বেঙ্গল রেজিমেন্টের কমান্ডিং অফিসারের দায়িত্বও সামলে এসেছেন প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তরের (ডিজিএফআই) সাবেক এই পরিচালক।

১৯৬৮ সালের ১৯ ডিসেম্বর জন্ম নেওয়া সাকিল আহমেদ ১৯৮৮ সালে বিএমএর অষ্টাদশ লং কোর্সের ক্যাডেট হিসেবে সেনাবাহিনীর পদাতিক কোরে কমিশন পান। পূর্বসূরি সাফিনুলের মত তিনিও জয়পুরহাটের সন্তান।

সাকিল আহমেদ সোমালিয়া, কঙ্গো ও আইভরি কোস্টে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বিভিন্ন দায়িত্ব পালন করেছেন। তিনি সেনাবাহিনীর স্কুল অব ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিকস, বাংলাদেশ মিলিটারি অ্যাকাডেমি এবং ন্যাশনাল ডিফেন্স কলেজেও বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।

জাতীয় নিরাপত্তা, সমরবিদ্যা, প্রতিরক্ষার মত বিষয়ে দেশ-বিদেশ থেকে একাধিক মাস্টার্স ডিগ্রি করা এই দুই তারকা জেনারেল গলফ খেলাতেও সুনাম কুড়িয়েছেন। বাংলাদেশ গলফ ফেডারেশনের সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট এবং কুর্মিটোলা গলফ ক্লাবের ভাইস প্রেসিডেন্টের দায়িত্বে রয়েছেন তিনি।

বিশ্বের বিভিন্ন দেশ সফর করা সাকিলের স্ত্রীর নাম ড. শাহনাজ সাকিল। এক ছেলে ও এক মেয়ে রয়েছে তাদের।