একাদশে ভর্তির ফল প্রকাশ

২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে কলেজ এবং মাদ্রাসায় ভর্তির প্রথম ধাপের ফল প্রকাশ করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2022, 03:20 PM
Updated : 29 Jan 2022, 03:28 PM

শনিবার সন্ধ্যায় প্রকাশ করা ফলাফল (http://board6.xiclassadmission.gov.bd/board/viewResult22) ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে।

ওয়েবসাইটে রোল নম্বর ও রেজিস্টেশন নম্বর দিয়ে কলেজে ভর্তির ফল দেখা যাবে। সেইসঙ্গে শিক্ষার্থীদের মোবাইল ফোনে এসএমএস পাঠিয়েও ফল জানানো হচ্ছে।

নির্বাচিত শিক্ষার্থীদের ৬ ফেব্রুয়ারি সন্ধ্যা ৮টার মধ্যে রেজিস্ট্রেশন ফি জমা দিয়ে ভর্তির ‘প্রাথমিক নিশ্চায়ন’ করতে হবে।

উচ্চ মাধ্যমিকে প্রাথমিক ভর্তি নিশ্চিতের জন্য রেজিস্ট্রেশন এবং অন্যান্য ফি হিসেবে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ২২৮ টাকা দিতে হবে ভর্তিচ্ছুদের।

তবে পরবর্তীতে মাইগ্রেশন হলে শিক্ষার্থীকে ‘ভর্তি নিশ্চায়ন’ বা নতুন করে রেজিস্ট্রেশন ফি দিতে হবে না।

গত ৩০ ডিসেম্বর এসএসসি ও সমমানের পরীক্ষার ফলে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন শিক্ষার্থী উত্তীর্ণ হন। মাধ্যমিক পর্যায় শেষ করা এসব শিক্ষার্থী কলেজ ও মাদ্রাসা বেছে নিতে ৮ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত অনলাইনে আবেদন করেন

বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির তথ্য অনুযায়ী, ৭ ও ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ের আবেদন নেওয়া হবে। প্রথম মাইগ্রেশন ও দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১০ ফেব্রুয়ারি।

১১-১২ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ‘সিলেকশন নিশ্চায়ন’ করতে হবে।

১৩ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে দ্বিতীয় মাইগ্রেশন ও তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১৫ ফেব্রুয়ারি। ১৬ ও ১৭ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ে নির্বাচিতদের ‘সিলেকশন নিশ্চায়ন’ করতে হবে।

অনলাইনে শিক্ষা প্রতিষ্ঠান নিশ্চিত হওয়ার পর ১৯ থেকে ২৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষার্থীদের চূড়ান্ত ভর্তি কার্যক্রম শেষ করতে হবে। ভর্তি শেষে ২ মার্চ একাদশ শ্রেণির ক্লাস শুরুর পরিকল্পনা দিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি।