প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের ‘অনলাইন রিফান্ড সিস্টেম’ উদ্বোধন

সরকারি ব্যবস্থাপনায় হজ করতে নিবন্ধন করলেও শেষ পর্যন্ত যাওয়া হচ্ছে যাদের, তাদের অর্থ ফেরত পাওয়া সহজ করতে ‘অনলাইন রিফান্ড সিস্টেম’ চালু হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2022, 06:22 PM
Updated : 27 Jan 2022, 06:22 PM

ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান দুলাল বৃহস্পতিবার ভার্চুয়ালি তা উদ্বোধন করেন বলে ধর্ম মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ই-হজ ব্যবস্থাপনার অধীনে সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে ইচ্ছুক যে কোনো ব্যক্তি দেশের যে কোনো প্রান্ত হতে প্রাক-নিবন্ধন করতে পারছেন।

কেউ তার প্রাক-নিবন্ধন বাতিল করলে বা মারা গেলে তার জমাকৃত অর্থ ফেরত পান কমপক্ষে এক মাস পর। আবার সেজন্য ব্যাংকে, হজ অফিসে যেতে হয়।

প্রতিমন্ত্রী বলেন, “বাস্তবতার প্রেক্ষিতে উক্ত অর্থ ফেরত প্রদান প্রক্রিয়াটি অনলাইন পদ্ধতিতে স্বল্প সময়ে সরাসরি প্রাক-নিবন্ধন বাতিলকারী ব্যক্তির প্রদত্ত তথ্যমতে তার ব্যাংক হিসেবে মন্ত্রণালয় হতে ফেরত প্রদান সম্ভব হবে।

“নতুনভাবে চালুকৃত এই সিস্টেমের ফলে উক্ত ব্যক্তির কোথাও যাওয়ার প্রয়োজন হবে না। এর মাধ্যমে উক্ত ব্যক্তির সময়, অর্থ ও ভিজিট সাশ্রয় হবে।”

মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন বলেন, যারা প্রাক নিবন্ধন বাতিল করে জমাকৃত টাকা ফেরত নিতে চাইবেন, মন্ত্রণালয়ের ওয়েবসাইটের একটা লিংকে ঢুকে কিছু জিজ্ঞাসার জবাব দিয়ে ইএফটির মাধ্যমে টাকা ফেরত নিতে পারবেন।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী এনামুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালযয়ের কর্মকর্তা ও  হজ ব্যবস্থাপনা সংশ্লিষ্টরা যুক্ত ছিলেন।