একপশলা বৃষ্টির পর মৃদু শৈত্যপ্রবাহের পূর্বাভাস

মাঘের প্রায় মাঝামাঝি এসে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে এক পশলা বৃষ্টির পর শীতের দাপট বেড়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2022, 04:40 PM
Updated : 26 Jan 2022, 04:40 PM

টানা কয়েকদিন ধরে রাজধানীসহ বিভিন্ন এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, কুয়াশা এবং মেঘলা আবহাওয়া ছিল। এরই মধ্যে বুধবার রাজধানীতে বিকালে এক পশলা বৃষ্টিও পড়ে।

পশ্চিমা লঘুচাপের প্রভাবে এদিন ঢাকা ছাড়াও টাঙ্গাইল, নিকলি, চট্টগ্রাম, শ্রীমঙ্গল এবং যশোরের বেশ কিছু স্থানে সামান্য বৃষ্টি হয়েছে।

এ বৃষ্টির পর মাঘ মাসের মাঝামাঝি সময়ে দেশের অনেক এলাকায় আরেক দফা শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে জানিয়েছেন অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক।

তিনি বলেন, “পশ্চিমা লঘুচাপের প্রভাবে মাঘের এ সময় বৃষ্টি হচ্ছে। বৃহস্পতিবারও কোথাও কোথাও তা অব্যাহত থাকবে। পরদিন থেকে তাপমাত্রা কমতে থাকবে।

“চলতি মাসের শেষ দিকে কোথাও কোথাও মৃদু শৈত্যপ্রবাহও বয়ে যেতে পারে।”

এবারের শীত মৌসুমে ডিসেম্বরের শেষার্ধে দুটি শৈত্যপ্রবাহ বয়ে যায় দেশের বিভিন্ন এলাকায়। জানুয়ারির প্রথম সপ্তাহেও ছিল এক দফা শৈত্যপ্রবাহ।

মাঘ মাসের প্রথম সপ্তাহের পর কুয়াশার দাপটের সঙ্গে উত্তরের বিস্তীর্ণ এলাকায় শীতের তীব্রতা বাড়তে শুরু করলে গত ২২ জানুয়ারি আবহাওয়াবিদরা জানান, চলতি মৌসুমের চতুর্থ শৈত্য প্রবাহ চলছে।

সেদিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস শ্রীমঙ্গলে।

বুধবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় তেঁতুলিয়ায় ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এসময় ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস বা তার কম থাকলে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে বলে ধরা হয়। ৮ থেকে ১০ ডিগ্রির মধ্যে হলে মৃদু শৈত্যপ্রবাহ বলে। ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলে বলা হয় তীব্র শৈত্যপ্রবাহ।

আবহাওয়ার পরবর্তী ২৪ ঘন্টার পূর্বাভাসে বলা হয়েছে- মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

ঢাকা, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের দু’এক জায়গায় বৃষ্টি হতে পারে। দেশের অন্যত্র আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

এসব এলাকায় মধ্যরাত থেকে সকাল পর্যন্ত কুয়াশার দাপট থাকবে বলেও পূর্বাভাসে জানানো হয়।

আরও পড়ুন: