৯ জেব্রার মৃত্যু তদন্তে ৫ জনের কমিটি

গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে সম্প্রতি পরপর ৯টি জেব্রার মৃত্যুর প্রকৃত কারণ উদঘাটন এবং প্রতিকার পাওয়ার লক্ষ্যে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠিত হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2022, 03:57 PM
Updated : 26 Jan 2022, 03:57 PM

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কমিটি গঠনের কথা জানায়।

এই কমিটিকে আগামী ১০ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিককে আহ্বায়ক করে গঠিত এই কমিটিতে সদস্য সচিব করা হয়েছে মন্ত্রণালয়ের পরিবেশ-২ শাখার উপসচিব মোহাম্মদ আব্দুল ওয়াদুদ চৌধুরীকে।

কমিটির অন্য সদস্যরা হলেন- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান মোহাম্মদ মনিরুল হাসান খান, বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চল, বন ভবন, ঢাকা এর বন সংরক্ষক এবং কেন্দ্রীয় পশু হাসপাতালের প্রাক্তন চিফ ভেটেরিনারি অফিসার এ বি এম শহীদুল্লাহ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “তদন্ত কমিটিকে জেব্রাগুলোর মৃত্যুর প্রকৃত কারণ উদঘাটন, জেব্রাগুলোর মৃত্যুর ঘটনায় সাফারি পার্কে কর্তব্যরত কর্মকর্তা ও কর্মচারীদের গাফিলতি পরিলক্ষিত হলে তা চিহ্নিতকরণ এবং এ ধরনের ঘটনার পুনরাবৃত্তিরোধে প্রয়োজনীয় সুপারিশ সংবলিত তদন্ত প্রতিবেদন ১০ কার্য দিবসের মধ্যে মন্ত্রণালয়ে জমা দিতে বলা হয়েছে।”

কমিটি তদন্তের স্বার্থে যে কোনো ‘টেকনিক্যাল’ সদস্যকে ‘কো-অপ্ট’ করতে পারবে বলে জানানো হয়েছে।

জেব্রার মৃত্যুর খবর আসার পর পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী শাহাব উদ্দিন গত মঙ্গলবার এক সভায় তদন্ত কমিটি গঠনের নির্দেশনা দেন।

শ্রীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্কের আফ্রিকান কোর সাফারির বেষ্টনীতে থাকা জেব্রাগুলোর মধ্যে গত ২ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত নয়টির মৃত্যু হয়।

পার্কে ৩১টি জেব্রা ছিল। নয়টির মৃত্যুর পর এর সংখ্যা দাঁড়িয়েছে ২২টিতে। এর আগে অল্প সময়ে এ পার্কে এতগুলো প্রাণী আর কখনও মারা যায়নি।

প্রাণঘাতী ব্যাক্টেরিয়ার আক্রমণ এবং নিজেদের মধ্যে মারামারি করে জেব্রাগুলো মারা যায় বলে সাফারি পার্ক কর্তৃপক্ষ জানিয়েছে।