কোভিড: সংক্ষিপ্ত হচ্ছে সংসদ অধিবেশন

করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে সংসদের চলতি অধিবেশন সংক্ষিপ্ত করা হচ্ছে। তবে তার মধ্যেই ইসি গঠনের আইনটি পাস হওয়ার কথা রয়েছে।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2022, 01:17 PM
Updated : 26 Jan 2022, 01:20 PM

গত ১৬ জানুয়ারি শুরু হওয়া এই অধিবেশন বৃহস্পতিবার শেষ হতে যাচ্ছে। শেষ দিনে সকাল-বিকাল দুই বেলা বৈঠক চলবে।

জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম বুধবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে স্বাস্থ্যঝুঁকির বিষয়টি বিবেচনা করে অধিবেশন সংক্ষিপ্ত করা হচ্ছে। বৃহস্পতিবার অধিবেশন শেষ হবে।”

অধিবেশনের শেষ দিন সংসদে বহুল আলোচিত প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশন নিয়োগ বিল পাসের জন্য উত্থাপন করা হবে বলে আইনমন্ত্রী আনিসুল হক ইতোমধ্যে জানিয়েছেন।

পাস হলে নতুন আইনের অধীনেই নতুন ইসি গঠিত হবে, যাদের পরিচালনায় আগামী সাধারণ নির্বাচন হবে।

গত ১৬ জানুয়ারি সংসদের এই অধিবেশন শুরুর দিনই ভাষণ দিয়েছিলেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

পরদিন সংসদের বৈঠক চলার পর পাঁচ দিন বিরতি দিয়ে অধিবেশন বসে ২৩ জানুয়ারি। এরপর আবারও দুই দিনের বিরতি দিয়ে বুধবার সংসদের বৈঠক অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার শেষ হলে সবমিলিয়ে চলতি অধিবেশনের কার্যকাল হবে পাঁচদিন।

কয়েক দফায় মুলতবি দিয়ে চলতি অধিবেশন ফেব্রুয়ারির শেষ পর্যন্ত পরিচালনার পরিকল্পনা ছিল। তবে ওমিক্রনের দাপটের কারণে ওই পরিকল্পনায় পরিবর্তন আনা হল।

সংসদ সচিবালয়ে খোঁজ নিয়ে জানা গেছে, গত কয়েক দিনে প্রায় ৪০ জনের মতো সংসদ সদস্য এবং সংসদ সচিবালয়ের দুই শতাধিক কর্মকর্তা-কর্মচারী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

এ বিষয়ে ইকবালুর রহিম বলেন, “শীতকালীন অধিবেশন হিসেবে আমাদের আরও কয়েকটা দিন চালানোর পরিকল্পনা ছিল। কিন্তু করোনা বেড়ে যাওয়ার কারণে আমরা অধিবেশন সংক্ষিপ্ত করছি। কারণ আমাদের কাছে মানুষের জীবন গুরুত্বপূর্ণ।

“সংসদ অধিবেশন কেবল সংসদ সদস্যের উপর নির্ভর করে না। সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারী, নিরাপত্তা বাহিনীসহ আরও অনেক লোকের সম্পৃক্ততা রয়েছে। স্বাস্থ্যঝুঁকির বিষয়টি বিবেচনায় নিয়ে সংসদের অধিবেশন সংক্ষিপ্ত করার সিদ্ধান্ত হয়েছে।”

সাধারণত বছরের প্রথম ও বাজেট অধিবেশন দীর্ঘ হয়। বছরের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের উপর আনা ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনা এবং বাজেট অধিবেশনে বাজেটের উপর সাধারণ আলোচনার কারণেই এ দুটি অধিবেশন দীর্ঘ হয়ে থাকে।

তবে বৈশ্বিক মহামারী কোভিড-১৯ এর কারণে গত দুই বছর ধরে এ দুটি অধিবেশনও সংক্ষিপ্ত হচ্ছে।