ঢাকার সব খাল দখলমুক্ত হবে: তাজুল ইসলাম

রাজধানীতে অবৈধভাবে দখল হওয়া সব খাল উদ্ধারের আশার কথা শুনিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2022, 05:02 PM
Updated : 25 Jan 2022, 05:02 PM

মঙ্গলবার ঢাকার মোহাম্মদপুরের রামচন্দ্রপুর খাল থেকে অবৈধ স্থাপনা উদ্ধার কার্যক্রম পরিদর্শনে গিয়ে তিনি বলেন, খাল উদ্ধার ও সংস্কার হলে জলাবদ্ধতা নিরসনের পাশাপাশি নগরবাসীকে একটি ‘আধুনিক-দৃষ্টিনন্দন ও বাসযোগ্য’ শহর উপহার দেওয়া যাবে।

“শুধুমাত্র এখানকার খাল উদ্ধার হবে, আর অন্যগুলো হবে না, এমনটা ভাবা উচিত হবে না। ঢাকা শহরের যত জায়গা দখল করে যারা অবৈধ নির্মাণ করেছেন বা করার পাঁয়তারা করছেন, তারা সতর্ক হবেন। কোনো দখলবাজকে বরদাস্ত করা হবে না। জনগণের কল্যাণ প্রতিষ্ঠিত করার জন্য সবকিছু করবে সরকার।”

মোহাম্মদপুরের বছিলায় লাউতলা খাল উদ্ধারে রোববার থেকে অভিযান চালাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। গত তিন দিনে একটি ট্রাক স্ট্যন্ড, বেশ কয়েকটি বহুতল ভবন উচ্ছেদের পাশাপাশি সেখানে খাল খননও শুরু হয়েছে।

ঢাকা উত্তর সিটির মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, যত প্রতিবন্ধকতাই আসুক, জিআইএস ম্যাপ অনুযায়ী নগরীর প্রতিটি খাল ‌উদ্ধার করা হবে।

“টানা তিন দিনের অভিযানে অস্তিত্বহীন লাউতলা খালটি এখন দৃশ্যমান। বসিলাবাসীর স্বার্থেই প্রায় আড়াই কিলোমিটার দৈর্ঘ্যের লাউতলা খালটিকে বুড়িগঙ্গা নদীর সাথে সংযুক্ত করে এতে পানি প্রবাহ সৃষ্টি করা হবে।”

আতিকুল ইসলাম বলেন, বাংলাদেশ সেনাবাহিনীর সহায়তায় উত্তর সিটির আওতাধীন খালগুলোর সীমানা নির্ধারণ কার্যক্রম চলছে, প্রতিটি খালে সীমানা পিলার স্থাপন, ওয়াক‌ওয়ে নির্মাণ এবং যথাযথভাবে রক্ষণাবেক্ষণের ব্যবস্থা করা হবে।

“সকল খালের উভয় পাশেই নির্ধারিত সীমানার কমপক্ষে ২০ ফুট পর্যন্ত কোনো ধরনের স্থাপনা নির্মাণ করা যাবেনা।”