পার্বত্যাঞ্চলের অবৈধ ইটভাটা ৭ দিনের মধ্যে বন্ধের নির্দেশ

পার্বত্য জেলা খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙ্গামাটিতে নিবন্ধনহীন ইটভাটা আগামী সাত দিনের মধ্যে বন্ধ করার নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2022, 01:39 PM
Updated : 25 Jan 2022, 01:46 PM

একইসঙ্গে এক আদেশে দুই সপ্তাহের মধ্যে এ বিষয়ে আদালতে অগ্রগতি প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

আইনজীবী মনজিল মোরসেদ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, এক রিট আবেদনের শুনানি শেষে মঙ্গলবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি ফাতেমা নজীবের হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

ওই তিন জেলায় নিবন্ধনহীন ইটভাটাগুলো বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা এবং অবৈধভাবে পরিচালিত ইটভাটার মালিকদের বিরুদ্ধে ইটভাটা নিয়ন্ত্রণ আইনে ব্যবস্থা গ্রহণে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চার সপ্তাহের রুল জারি করেছে আদালত।

পরিবেশ সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, পরিবেশ অধিদপ্তর চট্রগ্রামের পরিচালক, খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙ্গামাটির জেলা প্রশাসক, পুলিশ সুপার, গুইমালা, দিঘীনালা, বোয়ালখালী ও আলিকদম থানার ওসিসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

মনজিল মোরসেদ জানান, পার্বত্য তিন জেলায় বিভিন্ন ইটভাটা লাইসেন্স ছাড়া পরিচালিত হচ্ছে, ইটভাটায় কাচাঁমাল হিসেবে পাহাড় কেটে মাটি ব্যবহারের পাশাপাশি বনের গাছ কেটে জ্বালানি হিসেবে ব্যবহার হচ্ছে বলে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। এরপর জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ এই রিট আবেদন করে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ, তাকে সহায়তা করেন আইনজীবী সনজয় মণ্ডল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে রিট আবেদনটি করেন তিন আইনজীবী মো. ছারওয়ার আহাদ চৌধুরী, একলাছ উদ্দিন ভুইয়া ও রিপন বাড়ৈ।