রনো-পান্না কায়সারসহ ১৫ জন পাচ্ছেন বাংলা একাডেমি পুরস্কার

প্রবীণ রাজনীতিক হায়দার আকবর খান রনো, অধ্যাপক পান্না কায়সারসহ ১৫ জন লেখক, গবেষক ও সাহিত্যিক এবছর বাংলা একোডেমি সাহিত্য পুরস্কার পেতে যাচ্ছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2022, 02:18 PM
Updated : 23 Jan 2022, 04:29 PM

শহীদ বুদ্ধিজীবী শহিদুল্লাহ কায়সারের স্ত্রী পান্না কায়সার মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় অবদানে এ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। স্মৃতিকথার জন্য পুরস্কার পেতে যাচ্ছেন হায়দার আকবর খান রনো।

রোববার বাংলা একাডেমির সচিব এ এইচ এম লোকমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে ২০২২ সালের পুরস্কারের জন্য মনোনীতদের নাম ঘোষণা করা হয়।

১১ বিভাগে পুরস্কারে জন্য মনোনীতরা হলেন- কবিতায় আসাদ মান্নান ও বিমল গুহ, কথাসাহিত্যে ঝর্না রহমান ও বিশ্বজিৎ চৌধুরী, প্রবন্ধ বা গবেষণায় হোসেনউদ্দীন হোসেন, অনুবাদে আমিনুর রহমান ও রফিক-উম-মুনীর চৌধুরী, নাটকে সাধনা আহমেদ, শিশুসাহিত্যে রফিকুর রশীদ, মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় পান্না কায়সার, বঙ্গবন্ধু বিষয়ক গবেষণায় হারুন-অর-রশিদ, বিজ্ঞান বা কল্পবিজ্ঞান বা পরিবেশ বিজ্ঞানে শুভাগত চৌধুরী, আত্মজীবনী বা স্মৃতিকথা বা ভ্রমণকাহিনিতে সুফিয়া খাতুন ও হায়দার আকবর খান রনো এবং ফোকলোর বিভাগে আমিনুর রহমান সুলতান।

একুশের বইমেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুষ্ঠানিকভাবে তাদের এই পুরস্কার প্রদান করবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

মাসব্যাপী একুশের বইমেলা ১ ফেব্রুয়ারি শুরুর কথা থাকলেও করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে এবার দুই সপ্তাহ পেছানো হয়েছে। ১৫ ফেব্রুয়ারি থেকে বইমেলা শুরুর প্রস্তুতি নিচ্ছে বাংলা একাডেমি।

১৯৫৫ সালে বাংলা একাডেমি প্রতিষ্ঠার ৫ বছর পর ১৯৬০ সাল থেকে নিয়মিতভাবে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার দিয়ে আসছে।