নারী অধিকার নিশ্চিতে ডিসি সম্মেলনে স্পিকারের আহ্বান

নারীদের সমান অধিকার এবং সামাজিক সুরক্ষা নিশ্চিত করতে জেলা প্রশাসকদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2022, 02:14 PM
Updated : 19 Jan 2022, 02:14 PM

বুধবার ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তিনি এ আহ্বান জানান।

স্পিকার বলেন, “নারীদের সম অধিকার নিশ্চিত ও তাদের সামাজিকভাবে সুরক্ষিত রাখার বিষয়ে জেলা প্রশাসকদের যথাযথ ভূমিকা রাখতে হবে।”

কোভিড-১৯ মহামারীর জন্য দুই বছর বিরতির পর ওসমানী স্মৃতি মিলনায়তনে তিন দিনব্যাপী ডিসি সম্মেলন শুরু হয়েছে মঙ্গলবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সম্মেলন উদ্বোধন করেন।

শিরীন শারমিন চৌধুরী বলেন, “সরকারি সেবাসমূহ তৃণমূলে পৌঁছে দিতে জেলা প্রশাসকরা অগ্রণী ভুমিকা পালন করেন। দেশে যে উন্নয়ন কর্মযজ্ঞ চলছে তা বাস্তবায়নে জেলা প্রশাসকরা সরাসরি কাজ করছেন।

“উন্নয়ন কার্যক্রমের সফলতা বহুলাংশেই তাদের ওপর নির্ভরশীল। ইউনিয়ন, উপজেলা ও জেলা পর্যায়ে সাধারণ জনগণের সরকারি সেবা জেলা প্রশাসকরা নিশ্চিত করেন।” 

এসময় করোনাভাইরাস মহামারীর সময় দেশ জুড়ে খাদ্য বিতরণে সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য জেলা প্রশাসকদের কাজের প্রশংসা করেন স্পিকার।

তিনি বলেন, “সারা বিশ্বে কোভিডের প্রভাব পড়লেও বাংলাদেশে অর্থনীতির চাকা সচল রাখা ও মানুষের জীবনের সুরক্ষা সম্ভব হয়েছে।”

প্রধানমন্ত্রীর নেতৃত্বে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন, শতভাগ বিদ্যুতায়ন, নারীর ক্ষমতায়নসহ প্রতিটি ক্ষেত্রে সফলতার স্বাক্ষর রেখে দেশ এগিয়ে যাচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ নির্মাণে প্রধানমন্ত্রীর গৃহীত পরিকল্পনাগুলো বাস্তবায়নে জেলা প্রশাসকদের ‘নিষ্ঠার সঙ্গে’ কাজ করার আহ্বান জানান স্পিকার

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে মাদারীপুর জেলা প্রশাসক রহিমা খাতুন বক্তব্য রাখেন।