৫ জেলায় শৈত্যপ্রবাহ

মাঘের শুরুতে দেশের পাঁচটি জেলায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2022, 07:12 PM
Updated : 17 Jan 2022, 07:14 PM

আরও দুয়েকদিন তা অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সপ্তাহের শেষ দিকে ফের গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হলে তাপমাত্রা সামান্য বাড়বে। তখন শৈত্যপ্রবাহও কাটতে শুরু করবে।

আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম সোমবার জানান, দিনাজপুর, কুড়িগ্রাম, পঞ্চগড়, চুয়াডাঙ্গা ও মৌলভীবাজার জেলায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

বড় এলাকাজুড়ে সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়। তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে।

সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮.৭ ডিগ্রি সেলসিয়াস তেঁতুলিয়ায়। প্রায় সব বিভাগের অধিকাংশ জায়গায় সর্বনিম্ন তাপমাত্রা ৯-১৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

আবহাওয়াবিদ শাহীনুল জানান, আগামী ২৪ ঘণ্টায় বিরাজমান শৈত্যপ্রবাহ কিছু কিছু জায়গা থেকে ধীরে ধীরে প্রশমিত হতে পারে। সারাদেশে দিনের ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। আগামী পাঁচ দিনের বৃষ্টি হতে পারে।

বাংলাদেশে জানুয়ারিতেই শীতের প্রকোপ থাকে বেশি।

মাঘের মাঝ সময়ে ফের শৈত্যপ্রবাহের আভাসও রয়েছে। এ মৌসুমে কয়েকদফা শৈত্যপ্রবাহ এসেছে, তবে শৈত্যপ্রবাহের সময়কাল দীর্ঘায়িত হয়নি।

চলতি মৌসুমে ২০ ডিসেম্বর চুয়াডাঙ্গায় ৭ ডিগ্রি সেলসিয়াস সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়।

আবহাওয়াবিদ বজলুর রশীদ জানান, বিরাজমান শীতের এমন আবহাওয়া কয়েকদিন অব্যাহত থাকবে। সপ্তাহের শেষ দিকে ফের তাপমাত্রা বাড়তে থাকবে। মাঘ মাসের শেষ দিকে এর শীতের প্রবণতা বাড়তে পারে।

আকাশ আংশিক মেঘলা এবং আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত নদী অববাহিকার কোথাও কোথাও থাকতে পারে মাঝারি থেকে ঘন কুয়াশা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক