৬৪% শিক্ষার্থী কোভিড টিকার প্রথম ডোজ পেয়েছে: নওফেল

দেশের ১২ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীদের ৬৪ শতাংশ করোনাভাইরাস টিকার প্রথম ডোজ পেয়ে গেছে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2022, 03:43 PM
Updated : 17 Jan 2022, 03:43 PM

সোমবার সংসদে তিনি বলেন, “আমাদের ১২ থেকে ১৮ বছর বয়সী যে শিক্ষার্থীরা আছেন, এই বিশাল শিক্ষার্থী সংখ্যা হচ্ছে প্রায় এক কোটি ১৬ লাখ ২৩ হাজার ৩২২ জন। এদের মধ্যে আমরা গতকাল (রোববার) পর্যন্ত ৭৭ লাখ ১৮ হাজার ৩৩৭ জনকে অর্থাৎ ৬৪ দশমিক ০৪ শতাংশ শিক্ষার্থীকে প্রথম ডোজ টিকা দিতে সক্ষম হয়েছি।”

১৭ কোটি মানুষের দেশে স্কুলশিক্ষার্থীদের সংখ্যার বিশালত্ব তুলে ধরে নওফেল বলেন, “পৃথিবীর অনেক দেশের এত বিশাল জনসংখ্যাও নেই; আমাদের শিক্ষার্থী এত বেশি। তাদের দিতে পারছি।”

সংসদে রাষ্ট্রপতির ভাষণের উপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনা অংশ নিয়ে শিক্ষার্থীদের টিকার তথ্য দেন উপমন্ত্রী।

গত বছরের শেষে এসএসসি পরীক্ষার আগে সরকার ঢাকায় ১২ থেকে ১৮ বছর বয়সীদের করোনাভাইরাসের টিকা দেওয়া শুরু করে।

পরে সেই কার্যক্রম সারাদেশে বিস্তৃত হয়। এর আগেই ১৮ বছর বয়সী কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা টিকা নিতে শুরু করে।

নওফেল বলেন, “বিশ্ববিদ্যালয় পর্যায়ের সব শিক্ষকদের টিকা দিতে পেরেছি, প্রায় শতভাগ সম্পন্ন হয়েছে। পাবলিক বিশ্ববিদ্যালয়ে হলে থাকা শিক্ষার্থীর ৯০ ভাগকে টিকা দেওয়া সম্ভব হয়েছে।

“আমরা পর্যায়ক্রমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা কলেজ, বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে সর্বত্র স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে দিতে পারছি।”

তিনি বলেন, “করোনা টিকা সঙ্কটের কারণে পৃথিবীর অনেক দেশই এখনো টিকা দিতে পারছে না। সেখানে আমাদের শিক্ষা পরিবারের মধ্যে তিনি (প্রধানমন্ত্রী) একেবারে বিদ্যালয় পর্যায় পর্যন্ত টিকা দেওয়ার জন্য তা সংগ্রহ করিয়েছেন। সেটা দিতে পারছি। এটার জন্য তাকে (প্রধানমন্ত্রী) বিশেষভাবে ধন্যবাদ জানাতে চাই।”

দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর ব্যাপক বিধিনিষেধের মধ্যে ২০২০ সালের ১৮ মার্চে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছিল সরকার। পরিস্থিতির উন্নতি হওয়ায় ৫৪৩ দিন পর গত ১২ সেপ্টেম্বর আবার শ্রেণিকক্ষে ফেরে শিক্ষার্থীরা।