সরকারি ‘চাকরির লোভ দেখিয়ে’ প্রতারণা, গ্রেপ্তার ৩

সরকারি চাকরির লোভ দেখিয়ে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাতের অভিযোগে তিন জনকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ- সিআইডি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2022, 10:12 AM
Updated : 17 Jan 2022, 10:12 AM

এরা হলেন- হারুন অর-রশিদ (৩৬), সেকেন্দার আলী (৩৪) ও মাসুদ রানা।

পল্টন থানায় চার ভুক্তভোগীর অভিযোগের ভিত্তিতে রোববার প্রথমে কেরানীগঞ্জ থেকে হারুনকে ও বাকিদের মিরপুর-১৪ এলাকা থেকে গ্রেপ্তার করা হয় বলে ঢাকা মেট্রো সিআইডির অতিরিক্ত উপমহাপরিদর্শক ইমাম হোসেন জানান।

সোমবার দুপুরে সংবাদ সম্মেলনে তিনি বলেন, হারুন এই প্রতারক চক্রের হোতা। এরা টাকা আত্মসাতের জন্য ভুয়া নিয়োগপত্র দিয়ে গ্যারান্টি হিসেবে  ভুক্তভোগীদের কাছ থেকে ‘ব্ল্যাংক চেক’ ও ‘ব্ল্যাংক স্ট্যাম্প’ নিতেন।

তাদের কাছ থেকে বিভিন্ন সরকারি দপ্তরের চারটি ভুয়া নিয়োগপত্র, বিভিন্ন মন্ত্রণালয়ের তিনটি আবেদনপত্র, ভুক্তভোগীদের স্বাক্ষরিত বিভিন্ন ব্যাংকের ছয়টি ব্ল্যাংক চেক, ২৪টি ব্ল্যাংক স্ট্যাম্প, সরকারি চাকরির জন্য মন্ত্রীর সুপারিশকৃত ভুয়া ডিও লেটার ও বিভিন্ন ব্যক্তিদের ছবি ও অন্যান্য কাগজপত্র সম্বলিত বায়োডাটা উদ্ধার করা হয়।

ইমাম হোসেন বলেন, “যেসব চাকরিতে পদ কম থাকে তারা সেইসব চাকরি দেয়ার প্রলোভন দেখায়। কারণ ওই সব চাকরি হবার সম্ভাবনা খুবই কম। বেকার যুবকদের চাকরি অফার দিলে অনেকেই রাজি হয়। তারা তিন থেকে ৫ লাখ টাকা অগ্রিম নিয়ে নেয়। কাকতালীয়ভভাবে কখনো চাকরি হয়ে গেলে ১৫ থেকে ২০ লাখ টাকা পর্যন্ত নেয় চক্রটি।"

তিনি বলেন, চক্রটি ‘বদলি বাণিজ্যের সঙ্গে জড়িত। মানবিক কারণ দেখিয়ে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে বদলিতে আগ্রহীদের জন্য তদবির করতো।