নারায়ণগঞ্জে ভোটের মহড়া শুক্রবার

ভোটের একদিন আগে ইভিএমে ভোটের মহড়া হবে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, টাঙ্গাইল-৭ আসন ও পাঁচ পৌরসভায়; ইভিএমে ভোট দেওয়ার প্রক্রিয়া এবং সচেতনতামূলক বিভিন্ন তথ্য জানানো হবে ভোটারদের।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2022, 05:02 PM
Updated : 13 Jan 2022, 05:04 PM

শুক্রবার সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মক ভোটিং চলবে। প্রতিটি কেন্দ্রে অন্তত দুটি ইভিএম ডিসপ্লে থাকবে, তাতে ভোটের মহড়া দেওয়ার ব্যবস্থা থাকবে বলে সংশ্লিষ্ট নির্বাচন কর্মকর্তারা জানান।

তারা বলছেন, মক ভোটিংয়ের দিন সব কেন্দ্রে ইভিএম প্রদর্শন ও ভোট দেওয়ার নিয়ম জানিয়ে প্রচার চালানো হবে। মেশিনে ভোট দেওয়ার এ প্রক্রিয়া যে ‘সহজ ও নির্ভরযোগ্য’, তা জানানো হবে।

ইভিএমে পছন্দের প্রতীকের পাশে সাদা বোতাম চেপে প্রার্থী বাছাই করতে হয়। এরপর সবুজ বোতামে চাপ দিলেই ভোট নিশ্চিত হয়ে যায়।

১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, টাঙ্গাইল-৭ উপ নির্বাচন এবং বাঁশখালী, নোয়াখালী, ঝিকরগাছা, নাটোর ও বাগাতিপাড়ায় ভোট রয়েছে। সেদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোট চলবে ইভিএমে।

নির্বাচন কমিশনের উপ সচিব মো. আতিয়ার রহমান বলেন, “ইভিএম যেহেতু একটি কারিগরি বিষয়, নতুন ধারণা, তাই এ নিয়ে প্রার্থী, নির্বাচনী এজেন্ট, পোলিং এজেন্ট ও ভোটারদের মধ্যে ব্যাপক প্রচারের ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসার- ভোটগ্রহণ কর্মকর্তাদের ইভিএম ব্যবহার পদ্ধতি নিয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। সেই সঙ্গে ভোটের আগে ‘মক ভোটিং’ বা ইভিএমে ভোট দেওয়ার মহড়া করার ব্যবস্থা হয়েছে।”

তিনি জানান, প্রতিটি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ কর্মকর্তারা উপস্থিত থেকে মক ভোটিং সম্পন্ন করবেন। এ বিষয়ে নারায়ণগঞ্জ, টাঙ্গাইল ও পাঁচ পৌরসভায় প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

মক ভোটিং-এর সময় ইভিএম প্রদর্শন, ভোটারের পরিচয় নিশ্চিত করা এবং ভোট দেওয়ার নিয়ম বা অন্য কোনো প্রশ্ন থাকলে তা জানতে পারবেন সংশ্লিষ্টরা।

নারায়ণঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ মাহবুবুর রহমান বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, প্রতিটি ভোটকেন্দ্রে ইভিএম প্রদর্শন ও মকভোটিংয়ের সব ধরনের প্রস্তুতি তারা নিয়েছেন।

ভোটারদের সচেতন ও উদ্বুদ্ধ করতে এ মহড়া বেশ কাজে দেবে বলে তিন আশা করছেন।

টাঙ্গাইল-৭ উপ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “প্রতিটি কেন্দ্রে দুটি করে ইভিএম রাখা হবে মক ভোটিংয়ের জন্য। ভোট কীভাবে দেবেন তা জানতে পারবেন ভোটাররা। তাদের যেমন আমরা সচেতন করব, তেমনি ভোটারদের কোনো প্রশ্ন থাকলে সে বিষয়ে বিস্তারিত জানাব।”

করোনাভাইরাস সংক্রমণের মধ্যে স্বাস্থ্যবিধি মেনেই সব আয়োজন করা হচ্ছে বলে জানান এ নির্বাচনী কর্মকর্তা।

 

ইভিএমে ভোট হয় যেভাবে

ইভিএমে ভোট দেওয়ার আগে আঙ্গুলের ছাপ, ভোটার নম্বর, জাতীয় পরিচয়পত্র নম্বর বা স্মার্ট পরিচয়পত্র ব্যবহার করে ভোটার শনাক্ত করা হয়। নির্দিষ্ট কেন্দ্রের ভোটকক্ষে একজন পোলিং অফিসার ভোটার ভেরিফিকেশনের কাজটি করেন।

ডেটাবেইজে ভোটার বৈধ বা অবৈধ হিসেবে শনাক্ত হলে মনিটরের মাধ্যমে তা দেখতে পান পোলিং এজেন্টরা।

ভোটার বৈধ হলে ভোটিং মেশিনে ভোটারকে ভোট দেওয়ার সুযোগ দেওয়া হয়। 

ভোটার সহকারী প্রিজাইডিং কর্মকর্তার কাছে গেলে গোপন কক্ষে থাকা ব্যালট ইউনিটে ব্যালট ইস্যু করা হয়।

ভোটকক্ষের গোপনকক্ষে গিয়ে ভোটার পছন্দের প্রার্থী ও প্রতীক বেছে নিয়ে ব্যালট ইউনিটের ডান দিকের সাদা বোতামে চাপ দিলে প্রতীক সিলেক্ট হবে।

ওই ব্যালট ইউনিটে সবুজ রংয়ের CONFIRM বোতামে চাপ দিলে তার ভোট দেওয়া হয়ে যাবে।