নারায়ণগঞ্জে ভোট পর্যবেক্ষণে থাকবে ৯ সংস্থা

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন সরেজমিনে পর্যবেক্ষণ করতে ৯টি সংস্থার ৪২ পর্যবেক্ষককে অনুমতি দিয়েছে নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2022, 04:35 PM
Updated : 13 Jan 2022, 04:35 PM

তবে কমিশনের নীতিমালা মানার পাশাপাশি আগামী রোববার ভোট শেষ হওয়ার এক সপ্তাহের মধ্যে প্রতিবেদন দিতে হবে সংস্থাগুলোকে।

সংস্থাগুলো হলো- জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদ (জানিপপ), সার্ক মানবাধিক ফাউন্ডেশন, আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশন, সমাজ উন্নয়ন প্রয়াস, তৃণমূল উন্নয়ন সংস্থা, তালতলা যব উন্নয়ন সংগঠন, রিহাফ ফাউন্ডেশন, বিবি আছিয়া ফাউন্ডেশন এবং মানবাধিক ও সমাজ উন্নয়ন সংস্থা-মওসুস।

নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান জানান, ১৬ জানুয়ারি অনুষ্ঠেয় নারায়ণগঞ্জ সিটির নির্বাচনে সংশ্লিষ্ট আইন মেনে নিবন্ধিত ৯টি পর্যবেক্ষক সংস্থার ৪২ জন পর্যবেক্ষককে অনুমোদন দেওয়া হয়েছে।

পর্যবেক্ষণ নীতিমালা অনুযায়ী- কোন সংস্থা কোন ইউনিটে মোতায়েন করা হবে তা ইসি নির্ধারণ করবে। প্রতিটি সংস্থা প্রতি দলে সর্বোচ্চ ৫ জনের ভ্রাম্যমাণ দল নিয়োগ করতে পারবে। দল নির্ধারিত ইউনিটের সব ভোটকেন্দ্রের প্রতি বুথে স্বল্প সময়ের জন্য অবস্থান ও কার্যক্রম পর্যবেক্ষণ করতে পারবে। ভোটকেন্দ্রের বুথভিত্তিক সার্বক্ষণিক পর্যবেক্ষক নিয়োগ করা যাবে না।

ভোটকেন্দ্রের ভোট গণনার কক্ষে ও রিটার্নিং অফিসারের দপ্তরে ফলাফল একত্রীকরণের সময় একজন করে পর্যবেক্ষক পাঠাতে পারবে।

এ নির্বাচনকে ঘিরে প্রচারণায় রয়েছে প্রতিদ্বন্দ্বি প্রার্থীরা। মেয়র পদে ৭ জন, সাধারণ কাউন্সিলর পদে ১৪৮ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে রয়েছেন ৩২ জন।

জমজমাট প্রচারে মেয়র পদে প্রধান দুই প্রতিদ্বন্দ্বি প্রার্থী নানা অভিযোগ ও দাবি করে যাচ্ছেন।

শুক্রবার মধ্যরাতে শেষ হচ্ছে সব ধরনের প্রচারণা। প্রচারণার সময় আওয়ামী লীগের মেয়র প্রার্থী সেলিনা হায়াৎ আইভী উৎসবমুখর পরিবেশে ভোটারদের কেন্দ্রে ভোট দিতে যাওয়ার আহ্বান জানান।

ক্ষমতাসীন দলের প্রার্থী হলেও বাড়তি কোনো সুবিধা পাননি বলে মন্তব্য করেন তিনি।

আরেক প্রতিদ্বন্দ্বী বিএনপির পদ থেকে অব্যাহতিপ্রাপ্ত তৈমুর আলম খন্দকার  বেশ কয়েকদিন ধরেই তার নেতাকর্মী ও সমর্থকদের বাড়ি বাড়ি গিয়ে তল্লাশি, হয়রানি ও আটকের অভিযোগ করছেন।  

ভোটের দিনের পরিস্থিতির ওপর ‘নজর’ রাখতে মানবাধিকার সংস্থা ও বিদেশি দূতাবাসগুলোর দৃষ্টি আকর্ষণ করেছেন তিনি।