‘গোল্ডেন’ মনিরের বিরুদ্ধে এবার অবৈধ সম্পদের মামলা

দুই বছর আগে গ্রেপ্তার হয়ে চার মামলায় কারাগারে থাকা আলোচিত মনির হোসেন ওরফে গোল্ডেন মনিরের বিরুদ্ধে নতুন মামলা করতে যাচ্ছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2022, 01:00 PM
Updated : 9 Jan 2022, 01:00 PM

প্রায় ২২ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মামলা সিদ্ধান্ত রোববার অনুমোদন দেওয়া হয় বলে দুদকের উপ-পরিচালক (জনসংযোগ) মুহাম্মদ আরিফ সাদেক জানান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, সহকারী পরিচালক মামুনুর রশীদ চৌধুরী বাদী হয়ে ‘শিগগির’ এ মামলা করবেন।

দুই বছর আগে ঢাকার বাড্ডায় মনিরের বাড়িতে অভিযান চালিয়ে ৬০০ ভরি সোনার গহনা, বিদেশি পিস্তল-গুলি, মদ, ১০টি দেশের বিপুল পরিমাণ মুদ্রা ও নগদ ১ কোটি ৯ লাখ টাকা জব্দ করে।

এরপর অস্ত্র, মাদক ও বিশেষ ক্ষমতা আইনে তিনটি মামলা হয় তার বিরুদ্ধে। এখন তিনি কারাগারেই আছেন।

এর মধ্যে ঢাকার ভাটারা থানার অস্ত্র আইনের মামলায় গত ২৩ অগাস্ট অভিযোগ গঠনের মাধ্যমে তার বিচার শুরু হয়েছে।

২০২০ সালের ২০ নভেম্বর মনির র‌্যাবে হাতে গ্রেপ্তারের পর আগে থেকেই তার বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগের অনুসন্ধান চলছে বলে দুদক জানায়।

দুদক বলছে, ২০০৯ সালের জুন থেকে ২০২০-২১ অর্থবছর পর্যন্ত ৫৫ কোটি ৭৭ লাখ ৯৮ হাজার ২০১ টাকার সম্পদ রয়েছে বলে মনিরের সম্পদ বিবরণীতে উল্লেখ রয়েছে।

কিন্তু তার নামে ৩৩ কোটি ৯৫ লাখ ২৪ হাজার ৭৪২ টাকার সম্পদ অর্জনের উৎস পাওয়া গেলেও ২১ কোটি ৮২ লাখ ৭৩ হাজার ৪৫৯ টাকার সম্পদের বৈধ উৎস মেলেনি।

মনিরের স্ত্রী রওশন আক্তারের সম্পদের তথ্য আলাদাভাবে অনুসন্ধানের সুপারিশ করের অনুসন্ধান কর্মকর্তা।

বাড্ডার ডিআইটি প্রকল্পের প্লটসহ বিভিন্ন জমি আত্মসাতের চেষ্টা ও নথি গায়েবের অভিযোগে এর আগে গত ৪ জানুয়ারি গোল্ডেন মনির ও রাজউকের ছয় কর্মকর্তা-কর্মচারীসহ ৯ জনের বিরুদ্ধে মামলা করে দুদক।

বাকি আসামিরা হলেন- রাজউকের উপ-পরিচালক দিদারুল আলম, অবসরপ্রাপ্ত সহকারী পরিচালক নাসির উদ্দিন শরীফ, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর আনোয়ার হোসেন, ঊর্ধ্বতন হিসাব সহকারী এস এম তৌহিদুল ইসলাম, কার্য তদারককারী কর্মকর্তা আলাউদ্দিন সরকার ও রাজউক অফিস সহায়ক পারভেজ চৌধুরী। জমির দালাল সিরাজগঞ্জের বাসিন্দা মোহাম্মদ আলী জিন্নাহ ও নারায়ণগঞ্জের বাসিন্দা নাসির উদ্দিন খান।

আরও পড়ুন: